কচুয়ায় ১০৭ পিস নিষিদ্ধ রিং জাল জব্দ, জনসম্মুখে পুড়িয়ে বিনষ্ট

চাঁদপুরের কচুয়া উপজেলার সাচার বাজার এলাকার বিভিন্ন খাল ও ঘুগড়ার বিল থেকে ১০৭টি রিং জাল জব্দ করে পুড়িয়ে দিয়েছে উপজেলা মৎস্য অফিস।

সোমবার দুপুরে উপজেলা সিনিয়র মৎস্য অফিসার মো. মাসুদুল হাছানের নেতৃত্বে সাচার পুলিশ ফাঁড়ির সহায়তায় বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে এসব জাল জব্দ করা হয়। পরে জব্দকৃত রিং জালগুলিকে জনসম্মুখে প্রায় ৫ লক্ষ টাকার জাল পুড়িয়ে ধ্বংস করা হয়।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. মাসুদুল হাছান বলেন, চায়না রিং জাল এক ধরনের বিশেষ ফাঁদ। এটি প্রায় ৬০ থেকে ৮০ ফুট লম্বা। ছোট ছোট কক্ষ বিশিষ্ট খোপের মতো। এ জাল খাল-বিল, নদী-নালা ও জলাশয়ে বাঁশের খুঁটির সঙ্গে জালের দু’মাথা বেঁধে রাখা হয়। ছোট-বড় সব ধরনের ডিমওয়ালা মাছ এ জালে আটকা পড়ে। তিনি আরো বলেন, রিং জাল, কারেন্ট জালসহ যে জাল দিয়ে পোনা মাছ ধরা হয় সেসব জাল আমাদের দেশে নিষিদ্ধ। সর্বনাশা এই রিং জালের ব্যবহার আমাদের মৎস্য সম্পদকে হুমকির মুখে ফেলবে। তাই সর্বত্র অভিযান চালিয়ে নিষিদ্ধ রিং ও ভেল জাল জব্দ করা অব্যাহত থাকবে।

ইউপি চেয়ারম্যান মনির হোসেন বলেন, দেশীয় সুস্বাদু মাছ ছোট থাকা অবস্থায় অসাধু লোকজন রিং জাল দিয়ে ধরে ফেলে। ভবিষ্যতে নিষিদ্ধ জাল দিয়ে এভাবে মাছ ধরা চেষ্টা করা হলে অসাধু জাল মালিকদেরও আটক করা হবে।

সাচার পুলিশ ফাঁড়ির ইনচার্জ সুদীপ্ত শাহিন বলেন, উপজেলা নির্বাহী অফিসার ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশে নিষিদ্ধ রিং জাল গুলো জব্দ করা হচ্ছে। ভবিষ্যতে এ অভিযান পরিচালনায় সহায়তা চাইলে আমরা প্রস্তুত আছি।

এসময় কচুয়া প্রেসক্লাবের সভাপতি মো. আলমগীর তালুকদার,উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা জহিরুল ইসলাম,সাচার বাজার পরিচালনা কমিটির সেক্রেটারী জাহাঙ্গীর দেওয়ানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

প্রতিবেদক: জিসান আহমেদ নান্নু, ১০ জুলাই ২০২৩

Share