Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় সরকারি হালট দখল করে বাড়িঘর নির্মাণ করায় ভোগান্তিতে গ্রামবাসী
সরকারি

কচুয়ায় সরকারি হালট দখল করে বাড়িঘর নির্মাণ করায় ভোগান্তিতে গ্রামবাসী

চাঁদপুরের কচুয়া উপজেলার ৬নং উত্তর ইউনিয়নের নোয়াগাঁও গ্রামে সরকারি হালট জোড়পূর্বক দখল করে বাড়িঘর নির্মাণ করে রাখায় গত কয়েকদিনের বৃষ্টিতে ভোগান্তিতে পড়েছে বেশ কয়েকটি পরিবার। এ ঘটনায় রবিবার প্রতিকার চেয়ে কচুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে লিখিত অভিযোগ দিয়েছেন ভুক্তোভোগী নোয়াগাঁও গ্রামের গ্রামবাসী।

সরেজমিনে ভুক্তোভোগী পরিবারসহ এলাকাবাসী জানান, গত কয়েকবছর আগে আওয়ামী সরকারের ক্ষমতার প্রভাব খাটিয়ে নোয়াগাঁও গ্রামের ইসমাইল হোসেন, আবুল হোসেন, আব্দুল মবিন ও জাকির হোসেন গংরা বাড়ির মাঝামাঝিতে থাকা একটি বিশাল সরকারি হালট দখল করে ওই স্থানে ঘরবাড়ি নির্মাণ করে বসবাস করে আসছে। স্থানীয়দের অভিযোগ সরকারি হালট দখল করে বাড়িঘর নির্মাণ করায় নোয়াগাঁও গ্রামের ওমর ফারুক, দুধু মিয়া, মনু মিয়া, ছোলেমান, ইব্রাহিম, জাকির, আলী আহম্মদ, হাসনে আরাসহ বেশকিছু নিরীহ লোকজনের যাতায়াতের পথ বৃষ্টির পানিতে তলিয়ে যায়। ফলে গত ৭-৮ দিন যাবৎ তারা পানিবন্ধী হয়ে পড়ে। বর্তমানে পানিবন্ধী থাকায় ভুক্তোভোগী পরিবারগুলো সহজে হাট বাজার স্কুল কলেজ ও প্রয়োজনীয় কাজে যাতায়াত করতে পারছেন না। পাশাপাশি পানি জমাট হওয়ায় নোয়াগাঁও বাজার সংলগ্ন উত্তর পাশে পুকুরে পানি বেড়ে যাওয়ায় সরকারি রাস্তা ভেঙ্গে যান চলাচলে ভোগান্তি দেখা দিয়েছে। স্থানীয়দের অভিযোগ সরকারি হালটে জোড়পূর্বক বাড়িঘর নির্মাণকারীদের উচ্ছ্বেদ করে দ্রুত পানি চলাচলের ব্যবস্থা করলে সাধারন মানুষের ভোগান্তি নিরসন হবে। তাই বিষয়টি জনস্বার্থে অনুসন্ধ্যান পূর্বক দোষিদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে এবং পানিবন্ধী মানুষদের পাশে দাড়াতে প্রশাসনের সহযোগিতা কামনা করেছেন ভুক্তোভোগী পরিবারের লোকজন।

এব্যপারে স্থানীয় ইউপি সদস্য মো. ইউনুস মিয়া তার ওয়ার্ডের ১৫-২০টি পরিবারের লোকজন পানিবন্ধী থাকার বিষয়টি শিকার করে বলেন, আমি ইতিপূর্বে সরকারি হালট ভোগদখলকারীদের সাথে কথা বলেছি। সরকারি হালট দখলকারীরা তাদের মধ্যে সরকারি হালট নেই দাবী করে একজন অন্যজনকে দোষারপ করে বলে তিনি জানান।

প্রতিবেদক:জিসান আহমেদ নান্নু, ৬ অক্টোবর ২০২৪