Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় শীতকালীন সবজি চাষে ব্যস্ত কৃষক
শীতকালীন

কচুয়ায় শীতকালীন সবজি চাষে ব্যস্ত কৃষক

কচুয়ায় শীতকালীন সবজি চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। বিভিন্ন জাতের সবজির চারা রোপণ ও পরিচর্যায় কৃষক পরিবারগুলোতে ব্যস্ততা বেড়েছে।

কাকডাকা ভোরে ঘুম থেকে উঠে কৃষকেরা জমিতে চারা পরিচর্যা, আগাছা পরিষ্কার ও পানি দেওয়াসহ নানা কাজে ব্যস্ত সময় পার করছেন। নিজেদের চাহিদাই নয়, বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে এসব সবজি। ভালো দাম পেতে আগাম শাক-সবজির চাষে ঝুকছেন তারা।

উপজেলার বিভিন্ন হাটবাজারে এখনো পাওয়া যাচ্ছে শীতকালীন শাক-সবজির চারা। উপজেলার পালাখাল মডেল ইউনিয়ন ঘুরে দেখা গেছে, সবুজে সবুজে ভরে উঠছে মাঠ। বিস্তর্ণ মাঠজুড়ে এখন শোভা পাচ্ছে সারি সারি শিম, ফুলকপি, বাঁধাকপি, লাউ, বেগুন, মুলা, করলা, পটল, পালং ও লাল শাকসহ রকমারি শীতকালীন সবজির চারা। মাঠে মাঠে এসব ফসল পরিচর্যায় এখন ব্যস্ত তারা।

কৃষি অফিস সূত্রে জানা যায় চলতি বছর এ উপজেলা ৪০০ হেক্টর জমিতে সবজি আবাদ লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে। ইতিমধ্যে ১৬৫ হেক্টর জমিতে আবাদ করেছে কৃষকরা। উপজেলার ভূঁইয়ারা,পালাখাল সহ বিভিন্ন এলাকার কৃষাণ-কিষানীরা সমানতালে কৃষি কাজ করছেন।

ভূঁইয়ারা গ্রামের মনির হোসেন ও হুমায়ুন জনান, গত বছর তিনি ১২০শতক জমিতে শাক ও সবজির আবাদ করেছেন। এ অঞ্চলের উৎপাদিত শাক-সবজি উপজেলার চাহিদা পূরণ করে বিভিন্ন এলাকায় চালান হচ্ছে।
আধুনিক পদ্ধতি ব্যবহার করলে কীটনাশকমুক্ত সবজি চাষ করা সম্ভব। সবজিতে কীটনাশক ব্যবহার অনেকটাই কম থাকায় গুণগত মানে সেরা হওয়ায় চাহিদাও অনেক বেশি।

পালাখাল গ্রামের কৃষক আবুল বাসার বলেন, সবজি চাষের জন্য খুব বেশি জমির প্রয়োজন হয় না। তুলনামূলকভাবে মূলধনও কম লাগে। পরিশ্রমও অনেক কম। পরিবারের চাহিদাও মেটানো সম্ভব। এছাড়া চলতি মৌসুমে সবজির দামও বেশ ভালো। সব মিলিয়ে সবজি চাষকেই আমরা লাভজনক মনে করছি।

কচুয়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. মেজবাহ উদ্দিন বলেন, এবার শীতকালীন শাক-সবজিসহ সব রকমের ফসলের ভালো ফলন হচ্ছে। প্রন্তিক চাষিদের মাঝে শীতের শাক-সবজির মানসম্পন্ন বীজ এবং সার দেওয়া হয়েছে। আশা করি এবার লক্ষ্যমাত্রার চেয়ে বেশি আবাদ এবং উৎপাদন হবে। কেননা কৃষকদের প্রনোদনা ও পরামর্শসহ নানাভাবে সহযোগিতা করছে কৃষি বিভাগ।

প্রতিবেদক: জিসান আহমেদ নান্নু,২৪ নভেম্বর ২০২৩