কচুয়ায় রিয়া হত্যাকারীদের গ্রেফতার ও ফাঁসির দাবিতে মানববন্ধন

কচুয়া উপজেলার নূরপুর ল্যাবরেটরী উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী তানজিনা আক্তার রিয়ার হত্যাকারীদের গ্রেফতার ও ফাঁসির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে ওই বিদ্যালয়ের শিক্ষার্থীসহ শতশত নারী পুরুষ।

বৃহস্পতিবার সকালে বিদ্যালয়ের সম্মুখ সড়কে ঘন্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এতে বিদ্যালয়ের শিক্ষক,অভিভাবক,শিক্ষার্থীসহ ও এলাকার শতশত নারী পুরুষ মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে অংশগ্রহন করে।

মানববন্ধনে বক্তব্য রাখেন, নিহতের বাবা আকতার হোসেন মিন্টু, মা মায়া আক্তার,নূরপুর ল্যাবরেটরী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ফখরে আলম মুন্সী,প্রধান শিক্ষক মেজবাহ উদ্দিন,ইউপি সদস্য সিরাজুল ইসলাম,স্থানীয় অধিবাসী আছমা বেগম,শিরীন আক্তার,শিক্ষার্থী জান্নাতুল মাওয়া মিথি প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, চার মাসের অন্ত:সত্তা তানজিনা আক্তার রিয়াকে পরিকল্পিত ভাবে শারীরিক নির্যাতনের মাধ্যমে হত্যা করে তার স্বামী উপজেলার নোয়াগাঁও গ্রামের আলমগীর ৯ জানুয়ারি রাতের কোনো এক সময়ে নিজ গৃহে ফ্যানের সাথে লাশ ঝুলিয়ে রেখে আত্মহত্যা করেছে বলে প্রচারনা করে। তারা রিয়া হত্যাকারীর গ্রেফতার ও ফাঁসি কার্যকর করার দাবী করেন।
এদিকে নিহত রিয়ার মা মায়া আক্তার বাদী হয়ে গত ১৯ জানুয়ারি চাঁদপুরের আমলী আদালতে তানজিনা আকতার রিয়ার স্বামী আলমগীর হোসেনসহ তিনজনকে আসামী করে একটি মামলা দায়ের করে। (যার নং- ৪৬)। মামলাটি কচুয়া থানায় পাঠানো হলেও পুলিশ আসামী ধরতে গড়িমসি করছে বলে মানববন্ধনে বক্তরা দাবী করেন।

এছাড়া নিহতের মা মায়া আক্তার তার বক্তব্যে দাবী করেন, ২০২১ সালের ১৯ নভেম্বর আলমগীরের সাথে রিয়ার পারিবারিক ভাবে বিয়ে হয়। বিয়ের পর আলমগীর রিয়াকে নিয়ে স্বামী-স্ত্রী দাম্পত্য জীবন যাপন করাকালে আলমগীর রিয়াকে স্ত্রী হিসেবে মেনে নিতে না পেরে তার মা ও পিতাসহ তাকে প্রায় মারধর ও নির্যাতন করত। আলমগীর একজন পরকীয়া আসক্ত বিক্রীত মানসিকতার লোক বটে। তারপরও রিয়ার অনাগত ভবিষ্যতের কথা চিন্তা করে আমরা তাদের অত্যাচার নির্যাতন মুখবুজে সহ্য করে আসি। তিনি আরো বলেন, রিয়ার ময়নাতদন্ত শেষে তার লাশ আমাদের বাড়ি (বড়তুলাগাঁও গ্রামের পিত্রালয়) নিয়ে এসে দাফন করি। গোসল করানোর সময় রিয়ার শরীরের বিভিন্ন স্থানে জখমের চিহ্ন দেখা যায়।

প্রতিবেদকঃজিসান আহমেদ নান্নু, ২ ফেব্রুয়ারি ২০২৩

Share