Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় বৃষ্টিতে সূর্যমুখী চাষীর স্বপ্ন ভেঙে চুরমার
বৃষ্টিতে

কচুয়ায় বৃষ্টিতে সূর্যমুখী চাষীর স্বপ্ন ভেঙে চুরমার

চাঁদপুরের কচুয়ায় আকস্মিক ঝড়ো হাওয়া ও অতিবৃষ্টিতে সূর্যমুখী ফসলের ব্যাপক ক্ষতিসাধন হয়েছে। ১৯ মার্চ রোববার এমন আকস্মিক বৃষ্টি ও ঝড় হওয়ার কারণে বুধুন্ডা গ্রামের সূর্যমুখী চাষী মনির হোসেনের কষ্টে লালিত ফসল ব্যাপক ক্ষতি হয়। অসময়ে এমন হঠাৎ বৃষ্টির ফলে সুর্যমুখী ফসলের ক্ষতি হওয়ায় কৃষক মনির হোসেনের চোখে-মুখে এখন হতাশার ছাপ।

কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর উপজেলায় প্রায় ৫ হেক্টর জমিতে সূর্যমুখীর আবাদ হয়েছে। তার মধ্যে বুধুন্ডা গ্রামের নিরীহ কৃষক মনির হোসেন নিজের ও বর্গা নিয়ে ১ একর ২৫শতাংশ জমিতে সূর্যমুখীর আবাদ করেছেন। আর কয়েক দিন পর উৎপাদিত ফসল কেটে ঘরে তুলে বিক্রির স্বপ্ন দেখছিলেন তিনি। আকস্মিক বৃষ্টি ও ঝড়ো হাওয়াতে তার স্বপ্ন এখন চুরমার হয়ে গেছে। স্থানীয় এনজিও উদ্দীপন ও কৃষি অফিসের সহায়তা সূর্যমুখীর আবাদ করলেও স্বপ্ন এখন ধুলিসাৎ।

ক্ষতিগ্রস্থ মনির হোসেন চাঁদপুর টাইমসকে জানান, আজ সকালে আকস্মিক ভাবে ঝড়ো বৃষ্টি হয়। এতে আমার আবাদ করা সূর্যমূখী ব্যাপক ক্ষতিসাধন হয়েছে। ক্ষতি কাটিয়ে সরকারি ভাবে প্রনোদনা পেতে সহযোগিতা কামনা করেছেন তিনি।

উপজেলা কৃষি অফিসার মো. সোফায়েল হোসেন চাঁদপুর টাইমসকে বলেন, খবর পেয়ে ক্ষতিগ্রস্থ কৃষকের সূর্যমুখী খেত পরিদর্শন করেছি। ক্ষতির পরিমান তালিকা তৈরি করে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রতিবেদন প্রেরন করা হবে। পাশাপাশি জমিতে পানি যেন জমে না থাকে কৃষকদের সার্বিক ভাবে পরামর্শ দেয়া হচ্ছে বলে জানান তিনি।

প্রতিবেদক: জিসান আহমেদ নান্নু, ১৯ মার্চ ২০২৩