Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় বিভিন্ন সড়কে দেদারছে চলছে যন্ত্রদানব খ্যাত ট্রাক্টর
সড়কে

কচুয়ায় বিভিন্ন সড়কে দেদারছে চলছে যন্ত্রদানব খ্যাত ট্রাক্টর

চাঁদপুরের কচুয়া উপজেলার বিভিন্ন অভ্যন্তরীন সড়কে দেদারছে চলাচল করছে যন্ত্রদানব খ্যাত নিষিদ্ধ ট্রাক্টর। সম্প্রতি শুষ্ক মৌসুমে কৃষি জমি থেকে মাটি কাটার হিড়িক পড়েছে। এই মাটি পরিবহনের কাজে ও পণ্য নিয়ে সড়কে দাবিয়ে বেড়াতেও দেখা যাচ্ছে এই যন্ত্রদানবকে। চাষাবাদের জন্য আমদানিকৃত এসব ট্রাক্টর সড়কে চলাচল নিষিদ্ধ হলেও প্রতিনিয়ত পণ্য পরিবহনের কাজে ব্যবহৃত হচ্ছে। ফলে ধ্বংস হচ্ছে গ্রামীণ রাস্তা।

গ্রামীণ জনপদগুলোতে ৬ চাকার এই ট্রাক্টর প্রতিনিয়ত সড়ক গুলো অনুপযোগী করে তুলছে। গ্রামাঞ্চলে পাকা, আধাপাকা ও কাঁচা সড়কে ইট-মাটি-বালি, কাঠ-গাছ পরিবহনকারী অবৈধ ট্রাক্টরের যন্ত্রনায় অতিষ্ঠ হয়ে উঠেছে উপজেলার সর্বসাধারণ। প্রতিনিয়ত নতুন সড়ক নির্মাণ ও সংস্কার করা হলেও এ যন্ত্রদানবের ভয়াল ছোবলে সড়কগুলো যেন ক্ষতবিক্ষত হয়ে পড়েছে। বিবর্ণ লক্কর-ঝক্করে রূপ নিচ্ছে সকল ধরণের সড়ক। দিনে-রাতে সমানতালে পণ্য নিয়ে এ সব বন্ধে সংশ্লিষ্ট প্রশাসনের কোনো কার্যক্রম ভূমিকা চোখে পড়েনি।

বিশেষ করে কচুয়া উপজেলার পৌরসভা ও ১২ টি ইউনিয়নের পাড়া-মহল্লার সড়ক ও গ্রামীণ রাস্তাসহ উপজেলার প্রত্যেক সংযোগ সড়কেই দিনরাত চষে বেড়াচ্ছে এসব অবৈধ ট্রাক্টর। অবৈধ ট্রাক্টরগুলো সকাল থেকে শুরু করে গভীর রাত পর্যন্ত তাদের কর্মযজ্ঞে নেমে পড়ে। গ্রামে-গঞ্জে, পাড়া-মহল্লায় প্রায় শতাধিক অবৈধ ট্রাক্টর ট্রলির দৌরাত্ম্য চলছে। এ যন্ত্রদানবের বেপরোয়ায় অতিষ্ঠ রোগী, শিশু, বয়োবৃদ্ধ, শিক্ষার্থীসহ প্রায় সর্বসাধারণ।

পথচারী বীর মুক্তিযোদ্ধা অলি উল্লাহ সরকার জানান, এ ট্রাক্টর চলাচলের সময় আশপাশ কুয়াশার মতো এলাকায় ধূলোয় অন্ধকারাচ্ছন্ন হয়ে থাকে। আর ধূলোর মধ্যে দিয়ে যাতায়াত করায় স্বর্দি কাশি ও শ্বাসকষ্ট রোগে আক্রান্ত হচ্ছে এলাকার শিশুসহ সব বয়সের মানুষ।

কচুয়া উত্তর ইউপি চেয়ারম্যান এম আখতার হোসাইন মজুমদার বলেন,বিভিন্ন সড়কের সংস্কার কাজ করার পর এ সব ট্রাক্টর চলাচল করে সড়কগুলো নষ্ট হচ্ছে। আমি আমার পরিষদে সভা করে ট্রাক্টর চলাচলে নিষিদ্ধ ঘোষণা করেছি। এর পরও যদি কেউ বেআইনি ভাবে ট্রাক্টর চালায় তাদের বিরুদ্ধে প্রশাসনের সহযোগিতায় আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

কচুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নাজমুল হাসান বলেন, আমরা বিভিন্নভাবে ট্রাক্টর মালিকদের সতর্ক করেছি। তবে ফসলী জমি নষ্ট করে মাটি কাটার বিষয়ে কেউ অভিযোগ করলে দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

প্রতিবেদক: জিসান আহমেদ নান্নু, ১৬ জানুয়ারি ২০২৩