Home / উপজেলা সংবাদ / কচুয়ায় একই পরিবারে দুই সন্তান প্রতিবন্ধী বিপাকে বাবা-মা!
পরিবারে

কচুয়ায় একই পরিবারে দুই সন্তান প্রতিবন্ধী বিপাকে বাবা-মা!

চাঁদপুরের কচুয়া উপজেলার ভূঁইয়ারা গ্রামের একই পরিবারে মানসিক, শারিরিক ও বাক প্রতিবন্ধী সন্তান ৫ বছরের সিফায়েত ও ১১ মাসের আরাফাতকে নিয়ে চরম বিপাকে পড়েছে গরীব-অসহায় বাবা-মা। অসহায় বাবার পক্ষে সন্তানদের চিকিৎসা চালানো সম্ভব নয়, তাই সবার কাছে সন্তানদের চিকিসার জন্য আকুতি জানিয়েছেন তিনি। দুই সন্তানেই জন্ম থেকেই মানসিক, শারিরিক ও বাক প্রতিবন্ধী হওয়ায় চরম দুর্দিন পার করছেন পরিবারটি। ফলে ২৪ ঘণ্টায় বিছানায় শুয়ে থাকতে হয় তাদের। অভাবের কারণে চিকিৎসা তো দূরের কথা দুই সন্তানের মুখে ভালো খাবার তুলে দিতে পারে না পরিবারটিকেও। কচুয়া উপজেলার পালাখাল মডেল ইউনিয়নের ভূঁইয়ারা গ্রামের খালপাড় এলাকার কৃষক ছানাউল্যাহ ও রিনা বেগম দম্পতির দুই সন্তানই প্রতিবন্ধী।

সরেজমিনে দেখা গেছে, দরিদ্র কৃষক ছানাউল্যাহ’র কোনো ফসলি জমি নেই। বাবার দেওয়া মাত্র বসত ভিটায় বসবাস করে আসছেন। অন্যের জমিতে কৃষি কাজ করে নিজের জীবন চলার পাশাপাশি বাড়িতে স্ত্রীসহ দুই প্রতিবন্ধী শিশুটিকে নিয়ে চরম হিমশিম খাচ্ছেন পরিবারটি। দুই সন্তানের প্রতিবন্ধী ভাতা করা হয়নি এখনো। সংসারে খেয়ে না খেয়ে চললেও প্রতিবন্ধী দুই সন্তানের উন্নত চিকিৎসা করার সামর্থ্য নেই তাদের।

বাবা ছানাউল্যাহ ও মা রিনা বেগম জানান, আমাদের অভাবী সংসার। জন্মের পর থেকে দুই সন্তানের চিকিৎসার পেছনে আমরা অনেক টাকা-পয়সা খরচ করেছি। কিন্তু সুস্থ করতে পারেনি। সেখানে দুই সন্তানের ভরণপোষন ব্যয়ভার মিটিয়ে ছেলে-মেয়ের সু-চিকিৎসা করাতে পারছি না। তাই সমাজের বিত্তবান,জনপ্রতিনিধি ও প্রশাসন সহ সকলের সহযোগিতা কামনা করছি। কেউ সহযোগিতা করতে চাইলে ০১৬৬০১৫৪২৫৬ নাম্বারে যোগাযোগ করার অনুরোধ রইল।

প্রতিবেদক: জিসান আহমেদ নান্নু, ১৬ এপ্রিল ২০২৪