Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় আউশ ধান চাষে ব্যস্ত কৃষকরা
আউশ ধান

কচুয়ায় আউশ ধান চাষে ব্যস্ত কৃষকরা

চাঁদপুরের কচুয়া উপজেলার কৃষকরা আউশ ধান চাষে ব্যস্ত সময় পার করছেন। বাজারে ধানের দাম ভালো থাকায় কৃষকরা আউশ ধান চাষে অধিক আগ্রহী হয়েছেন। উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, এ বছর কচুয়ায় ৫ হাজার ৪শ হেক্টর জমিতে আউশ ধান চাষের লক্ষমাত্রা ধরা হয়েছে। তন্মধ্যে ৪ হাজার ৭শ ৫২ হেক্টর জমিতে আউশ ধানের আবাদ করা হয়েছে। বাজারে ধানের দাম ভালো থাকায় কৃষকরা আউশ চাষে বেশি ঝুঁকছেন। গত বছরের তুলনায় এ বছর জমিতে আউশ ধান বেশী চাষ হবে বলে আশা করা হচ্ছে।

উপজেলা কৃষি অফিস আউশ ধান চাষে কৃষকদের আকৃষ্ট করতে কৃষকের মাঝে সার ও বীজ বিতরণ করা হয়েছে। বীজ ও সার পেয়ে কৃষকরা আরো উৎসাহী হয়েছেন বলে জানান সংশ্লিষ্টরা।
কৃষকরা বলেন, গত বছরের তুলনায় এ বছর কৃষকরা বেশী আউশ ধানের চাষ করছেন। আউশ ধান চাষের উপযুক্ত সময় বৈশাখ মাস থেকে শুরু করে ভাদ্র মাসের মাঝামাঝি সময়। ৫ মাসের আয়ুস্কালে কৃষকরা ধানের ফলন পেয়ে থাকেন। বর্তমানে কচুয়া উপজেলার আউশ ধান চাষে কৃষকরা ব্যস্ত সময় পার করছেন ।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, উপজেলার পালাখাল,তেগুরিয়া,যুগিচাপড়,নন্দনপুর সহ বিভিন্ন এলাকার কৃষকরা আউশ ধান আবাদে ব্যস্ত সময় পার করছেন। তারা জমি প্রস্তুত করন ও বীজ রোপনে ব্যস্ত সময় পার করেছেন। একটু ফুরসত নেই কৃষকের মাঝে।

কচুয়া উপজেলা কৃষি অফিসার মো. মেজবাহ উদ্দিন বলেন, এ বছর কচুয়াতে ৫ হাজার ৪শ হেক্টর জমিতে আউশ ধান চাষের লক্ষমাত্রা ধরা হয়েছে। তিনি আরো বলেন, কৃষকদের আউশ ধান চাষে উৎসাহ দিতে কৃষককে সার ও বীজ দেয়া হয়েছে। আবহাওয়া অনূকূলে থাকলে চলতি বছর আউশ ধানের বাম্পার ফলন হবে বলেও জানান তিনি।

প্রতিবেদক: জিসান আহমেদ নান্নু,১১ জুলাই ২০২৪