Home / চাঁদপুর / চাঁদপুরে ঐতিহ্যবাহী ওয়ান মিনিটের মিষ্টির খ্যাতি আজও অম্লান
ঐতিহ্যবাহী ওয়ান মিনিটের, ওয়ান মিনিট। মিষ্টির জন্য বিখ্যাত।

চাঁদপুরে ঐতিহ্যবাহী ওয়ান মিনিটের মিষ্টির খ্যাতি আজও অম্লান

ওয়ান মিনিট।চাঁদপুরে মিষ্টির জন্য বিখ্যাত। ব্রিটিশ আমল থেকে শুরু হওয়া ঐতিহ্যবাহী এই দোকানটি আজও তার খ্যাতি ধরে রেখেছে। দূর-দূরান্ত থেকে প্রতিনিয়ত লোকজন এসে ভিড় জমাচ্ছে পছন্দের মিষ্টির জন্য।

কোনো সুখবর, বিয়ের অনুষ্ঠান, ইংরেজি নববর্ষের প্রথম দিন, বাংলা নববর্ষের প্রথম দিন, পরীক্ষার ফলাফলে কৃতিত্ব অর্জনকে কেন্দ্র করে মিষ্টির দোকানগুলোতে হরহামেশা ভিড় লক্ষ্য করা যায়।

চাঁদপুরের এই ঐতিহ্যবাহী ‘ওয়ান মিনিট’ নামে খ্যাত এই মিষ্টির দোকানে কোনো বিশেষ দিনের জন্য অপেক্ষা করতে হয় না। বছরের প্রতিটি দিনই মিষ্টিভিলাসীদের আনাগোনা লক্ষ্য করা যায় এই দোকানটিতে।

শুধুই কি মিষ্টি! পাশাপাশি খাঁটি গরুর দিয়ে তৈরি আইসক্রিম খেতেও ক্রেতারা ভিড় জমাচ্ছে।

চাঁদপুর শহরের প্রাণকেন্দ্র কালীবাড়ি এলাকা সংলগ্ন প্রেসক্লাব সড়কেই ঐতিহ্যবাহী ‘ওয়ান মিনিট’ নামের দোকানটির অবস্থান। ১৯৬৩ সালের দিকে পূর্ব পুরুষের হাত দিয়ে শুরু হওয়া প্রতিষ্ঠানটি স্বগৌরবে চালিয়ে যাচ্ছেন বর্তমান কর্ণধাররা।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক সম্পদ সাহা জানালেন,শুরুর দিকে হাড়িতে করে মিষ্টি কেনা-বেচা হতো। সময়ের ব্যবধানে মিষ্টি এখন প্যাকেটজাত করে মিষ্টি হচ্ছে। বিশেষ করে বিদেশ থেকে আসা কিংবা শ^শুর বাড়ি বা আত্মীয়ের বাড়িতে বেড়াতে যাওয়ার সময় মানুষ তখন হাড়িতে করে মিষ্টি নিয়ে যেত।

রসগোল্লা, চমচম, লাল মোহন, কালোজ্যাম, সন্দেস, রসমালাই, ক্ষির, মিষ্টি দধি, টক দধি, লাড্ডু, নিমকি, আইসক্রিমসহ নানা ধরনের মিষ্টান্ন সামগ্রীর জন্য খ্যাতি রয়েছে ‘ওয়ান মিনিট’।

প্রতিবেদক:শরীফুল ইসলাম,৫ সেপেটম্বর ২০২০