Home / চাঁদপুর / দেশে এসির ব্যবহার নিয়ে এটিএন বাংলায় যা বললেন ইলশেপাড় সম্পাদক
দেশে এসির ব্যবহার নিয়ে এটিএন বাংলায় যা বললেন ইলশেপাড় সম্পাদক
এটিএন বাংলায় দৈনিক ইল্শেপাড়ের সম্পাদক ও প্রকাশক, মতলব উত্তর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান এবং টেকনো গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মো. মিজানুর রহমানের সাক্ষাৎকার প্রচারিত হয়।

দেশে এসির ব্যবহার নিয়ে এটিএন বাংলায় যা বললেন ইলশেপাড় সম্পাদক

দৈনিক ইলশেপাড়ের সম্পাদক ও প্রকাশক, মতলব উত্তর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান এবং টেকনো গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মো. মিজানুর রহমানের একটি সাক্ষাৎকার টেলিভিশন চ্যানেল এটিএন বাংলায় প্রচারিত হয়।

সোমবার (২ অক্টোবর) বিকেল ৪টা ১০ মিনিটে এটিএন বাংলা’র ‘বসুন্ধরা সিমেন্ট বিজনেস ইন বাংলাদেশ’ অনুষ্ঠানে সাক্ষাৎকারটি প্রচারিত হয়।

সাক্ষাৎকারে মো. মিজানুর রহমান দেশে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র (এসি)- এর বর্তমান অবস্থা এবং সম্ভাবনা নিয়ে তাঁর মতামত ব্যক্ত করেন।

তিনি বলেন, প্রায় ২২ বছর ধরে দেশে তিনি বিশ্ববিখ্যাত আমেরিকান কোম্পানী ‘মিলার’-এর শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র (এসি) আমদানি করছেন। আমেরিকা থেকে আমদানি করা এসি’র মূল্য বেশি থাকায় অনেকেই তা’ ব্যবহার করতে স্বাচ্ছন্দবোধ করেন না। কিন্তু মূল্যের চেয়ে এর গুণগত মান অনেক ভালো হওয়ায় ধীরে ধীরে অনেকেই ‘মিলার’ কোম্পানীর এসি ব্যবহার করছেন। তবে আগামিতে দেশে এই কোম্পানীর এসি তৈরির ব্যবস্থা করলে দাম কমপক্ষে শতকরা ২০ ভাগ কমে আসবে।

তিনি আরো বলেন, জলবায়ুগত কারণে দেশের গড় তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। এতে ধীরে-ধীরে সারা দেশেই এসি ব্যবহার বাড়ছে। কিন্তু আমাদের দেশে অপেক্ষাকৃত কম শক্তিসম্পন্ন বা নিম্নমানের এসি কম দামে বিক্রি হয়। যার সক্ষমতা ও স্থায়ীত্ব অনেক কম। কিন্তু আমাদের আমদানিকৃত ‘মিলার’ কোম্পানীর এসি প্রায় শতভাগ মান ও শক্তিসম্পন্ন। ফলে অনেকে তুলনা করে আমাদের কাছ থেকে এসি নিয়ে সন্তুষ্ট থাকছেন।

মো. মিজানুর রহমান বলেন, আমরা যেহেতু সরাসরি আমেরিকা থেকে এসিগুলো আমদানি করছি সেই হিসেবে দামটাও তুলনামূলকভাবে বেশি পড়ছে।

তাই আমাদের দেশের সর্বসাধারণের ব্যবহারযোগ্য করতে এবং দাম ক্রয়ক্ষমতার কাছাকাছি নিয়ে আসতে ইতোমধ্যে কোম্পানীর সাথে বাংলাদেশে একটি এসি তৈরির প্রতিষ্ঠানের চিন্তা-ভাবনা করা হচ্ছে। বাংলাদেশে এসি তৈরির প্রতিষ্ঠান হয়ে গেলে ‘মিলার’ কোম্পানীর গুণগতমন ঠিক রেখে আরো কম মূলে তা’ বাজারজাত করা যাবে।

করেসপন্ডেন্ট
: আপডেট, বাংলাদেশ ১:০৩ এএম, ০৫ অক্টোবর, ২০১৭ বৃহস্পতিবার
ডিএইচ

Leave a Reply