Home / জাতীয় / রাজনীতি / বিএনপির নির্বাচনে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত সঠিক : জাফরুল্লাহ
জাফরুল্লাহ চৌধুরী
ডা. জাফরুল্লাহ (ফাইল ছবি)

বিএনপির নির্বাচনে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত সঠিক : জাফরুল্লাহ

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, বিএনপির ঢাকা উত্তরসহ এ সরকারের অধীনে সকল নির্বাচনে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত সঠিক।

প্রতিবেদকের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ড. কামাল হোসেন চিকিৎসার জন্য দেশের বাইরে গেছেন। তিনি ফিরে আসলে ঐক্যফ্রন্ট নির্বাচনে অংশগ্রহণ করবে কিনা তা জানা যাবে। বিএনপি তাদের সিদ্ধান্ত দিতেই পারে। জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম দল হচ্ছে বিএনপি। তারা নির্বাচনে যাবে কিনা সে সিদ্ধান্ত নেয়ার অধিকার তাদের আছে। তারা সিদ্ধান্ত নিতেই পারে। সে সিদ্ধান্ত সঠিক না ভুল সেটা ভিন্ন কথা। সেটা আলোচনার বিষয়। সিদ্ধান্ত নেয়ার অধিকার তো তাদের আছে। তাদের যে স্ট্যান্ডিং কমিটি, তাদের দলের চেয়ারম্যান সবাই মিলে যদি সিদ্ধান্ত নেন, সেটা তারা নিতেই পারেন।

মি. জাফরুল্লাহ বলেন, যেভাবে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমাম বলেছেন, এভাবেই ভবিষ্যতের সকল নির্বাচন অনুষ্ঠিত হবে। এ রকমভাবে ভবিষ্যতে নির্বাচন হবে মানে কী? আইনশৃঙ্খলা বাহিনী ভোট নিয়ন্ত্রণ করবে, জনগণ নয়? তাহলে আর নির্বাচন করে লাভ কী? তারা দাবড়ানি দেবে, রাতের বেলা পুলিশ দিয়ে নেতাকর্মীদের গ্রেফতার করবে, ভয় দেখাবে আর আইনশৃঙ্খলা বাহিনী দ্বারা ভোট নিয়ন্ত্রণ করবে।

সেই দৃষ্টিকোণ থেকে দেখলে বিএনপির সিদ্ধান্ত ঠিক আছে। আবার আমাদের গণতন্ত্রের জন্য যুদ্ধ তো আছে। আমরা কীভাবে সংগ্রামে টিকে থাকবো সেটা আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিএনপি ঐক্যফ্রন্ট থেকে বেরিয়ে যাওয়ার মতো কিছু হয়নি এখনো। একবারও আলোচনা হয়নি বিএনপি ঐক্যফ্রন্টের সাথে থাকা না থাকার ব্যাপারে। কখনো বিএনপি এ ব্যাপারে কিছু প্রকাশ করেনি। বরং বিএনপির মহাসচিব মির্জা ফখরুল আলমগীর বলেছেন যেকোনোভাবে আন্দোলনটাকে অব্যাহত রাখতে হবে। বিএনপি বেরিয়ে যাওয়ার ব্যাপারে আমি কিছু শুনিনি, জানি না, এ ব্যাপারে আমার কোনো ধারণা নেই।

বার্তা কক্ষ
২৬ জানুয়ারি, ২০১৯