Home / আন্তর্জাতিক / এত লাশের ঠাঁই কোথায়?
এত লাশের ঠাঁই কোথায়?

এত লাশের ঠাঁই কোথায়?

কোভিড-১৯ মহামারীতে গোটা বিশ্বটাই যেন মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। প্রাণঘাতি এই সংক্রমণে মৃত্যুর সংখ্যা ভিয়েতনাম যুদ্ধকেও ছাড়িয়ে গেছে। যেভাবে মৃত্যুর মিছিল দীর্ঘ হচ্ছে তাতে সবার মনে একটাই প্রশ্ন, এত লাশ রাখব কোথায়?

করোনাভাইরাস এরইমধ্যে বিশ্বের ২১০ টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।প্রাণহানি ২ লাখ ৩৪ হাজার অতিক্রম করেছে। আর আক্রান্তের সংখ্যা ৩৩ লাখ ৮ হাজারের বেশি।

বিশ্বব্যাপী আতঙ্ক সৃষ্টিকারী করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা আন্তর্জাতিক সংস্থা ওয়াল্ডওমিটারের তথ্যানুযায়ী, শুক্রবার সকাল সাড়ে ৮ টায় করোনায় মৃত্যুর মিছিলে যোগ দিয়েছেন ২ লাখ ৩৪ হাজার ১০৫ জন ।

এছাড়া ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে ৩৩ লাখ ৮ হাজার ২৮৩ জনের শরীরে। আক্রান্তদের মধ্যে বর্তমানে ১৯ লাখ ৮১ হাজার ৭৬৪ জন চিকিৎসাধীন এবং ৫০ হাজার ৯৪৪ জন আশঙ্কাজনক অবস্থায় রয়েছে।

আর আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ১০ লাখ মানুষ ৩৯ হাজার ১৫৮ জন।

পরিসংখ্যান অনুযায়ী- আক্রান্ত ও মৃতের দিক থেকে শীর্ষে অবস্থান করছে যুক্তরাষ্ট্র। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১০ লাখ ৯৫ হাজার ১৯। আর মৃতের সংখ্যা ৬৩ হাজার ৮৫৬ জন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্ত হয়েছেন ৩০ হাজার ৪২৫ জন আর মারা গেছেন ২ হাজার ২০১ জন।

মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে ইউরোপের দেশ ইতালি। নতুন ২৮৫ জনসহ দেশটিতে মারা গেছেন ২৭ হাজার ৯৬৭ জন। দেশটিতে নতুন করে শনাক্ত হয়েছে এক হাজার ৮৭২ জন।

মৃতের দিক থেকে তৃতীয় স্থানে থাকা স্পেনে অবশ্য ইতালির চেয়েও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। সেখানে গত ২৪ ঘণ্টায় দুই হাজার ৭৪০ জনসহ মোট আক্রান্ত হয়েছেন দুই লাখ ৩৯ হাজার ৬৩৯ জন। আর নতুন ২৬৮ জনসহ এ পর্যন্ত মারা গেছেন ২৪ হাজার ৫৪৩ জন।

এছাড়া ব্রিটেনে ২৬ হাজার ৭৭১ জন, ফ্রান্সে ২৪ হাজার ৩৭৬ জন, বেলজিয়ামে সাত হাজার ৫৯৪ জন, জার্মানিতে ৬ হাজার ৬২৩, ইরানে ৬ হাজার ২৮, ব্রাজিলে ৫ হাজার ৯০১, নেদারল্যান্ডসে ৪ হাজার ৭৯৫ জন, চীনে ৪ হাজার ৬৩৩ জন, কানাডায় ৩ হাজার ১৮৪, তুরস্কে ৩ হাজার ১৭৪ এবং সুইডেনে ২ হাজার ৫৮৬ জন মৃত্যুবরণ করেছেন।

এদিকে, রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় ৭ হাজার ৯৯ ব্যক্তির দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা এক লাখ ছয় হাজার ৪৯৮ জনে পৌঁছেছে। আর নতুন করে ১০১ জনসহ দেশটিতে মারা গেছেন এক হাজার ৭৩ জন।

গত বছরের ডিসেম্বরের চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতি করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে বাংলাদেশে ১৬৮ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন সাত হাজার ৬৬৭ জন।

বার্তা কক্ষ,১ মে ২০২০