Home / জাতীয় / ‘এত দিক-নির্দেশনা পৃথিবীর আর কোনো ভাষণে নেই’
ফিরেছেন প্রধানমন্ত্রী
ফাইল ছবি

‘এত দিক-নির্দেশনা পৃথিবীর আর কোনো ভাষণে নেই’

আজ শনিবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধুর ভাষণ ইউনেসকোর স্বীকৃতি পাওয়া উপলক্ষে আয়োজিত সমাবেশে প্রধানমন্ত্রী একথা বলেন।

সরকারপ্রধান বলেন, এই ভাষণে মুক্তিযুদ্ধের সার্বিক দিকনির্দেশনা ছিল। এত বেশি দিকনির্দেশনা পৃথিবীর অন্য কোনো ভাষণে পাওয়া যায় না। আর শুধু স্বাধীনতার নেতৃত্বই নয়, বাংলাদেশের নাম, পতাকা, এমনকি জাতীয় সংগীত নির্ধারণেও তাঁর অগ্রণী ভূমিকা ছিল।

আওয়ামী লীগ সভাপতি বলেন, ‘জাতির পিতা জানতেন এই ভাসনের পর স্বাধীনতাযুদ্ধ শুরু হবে। তাঁকে হয়তো গ্রেপ্তার করবে বা হত্যা করবে। তাই তিনি এ কথাও বলেছিলেন : আমি যদি হুকুম দেবার নাও পারি, তোমাদের যার যা কিছু আছে তাই নিয়ে শত্রুর মোকাবিলা করবে। এত দূরদর্শিতা, এত দিকনির্দেশনা পৃথিবীর কোনো ভাষণে পাওয়া যায় না। জয় বাংলা বলে তিনি ভাষণ শেষ করেছিলেন, যে ভাষণে অন্তর্নিহিত ছিল আমাদের অর্থনৈতিক মুক্তি, রাজনৈতিক স্বাধীনতা। রাজনৈতিক স্বাধীনতা তিনি আমাদের দিয়ে গেছেন। অর্থনৈতিক মুক্তির পথেও তিনি পা বাড়িয়েছিলেন।’

ঐতিহাসিক ভাষণকে স্বীকৃতি দেওয়ায় ইউনেসকোকে ধন্যবাদ জানিয়ে শেখ হাসিনা বলেন, আন্তর্জাতিকভাবে স্বীকৃতিপ্রাপ্ত এই ভাষণ বাংলাদেশের মাটিতে বাজাতে দেওয়া হয়নি। নতুন প্রজন্মকে সঠিক ইতিহাস জানতে দেওয়া হয়নি। কিন্তু প্রমাণিত হয়েছে ইতিহাস মুছে ফেলা যায় না।

আওয়ামী লীগ নেত্রী বলেন, ‘বাংলাদেশের মানুষ অর্থনৈতিক মুক্তি পাবে। অন্ন, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা, শিক্ষা পাবে। বাংলাদেশ হবে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ। বাংলাদেশ হবে ৪১ সালের মধ্যে উন্নত দেশ। বাংলাদেশ হবে জাতির পিতার স্বপ্নের ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত সোনার বাংলাদেশ। ইনশাল্লাহ সেই বাংলাদেশকে আমরা গড়ে তুলব। আর ওই রাজাকার, আলবদর, যুদ্ধাপরাধী, খুনি, যারা ইতিহাস বিকৃতকারী, তারা যেন এ দেশে কোনোদিন ক্ষমতায় আসতে না পারে।’

এর আগে ৭ই মার্চের ভাষণের স্বীকৃতি সরকারিভাবে উদযাপনের অংশ হিসেবে আনন্দ শোভাযাত্রায় অংশ নিতে সকাল থেকেই নানা শ্রেণি-পেশার মানুষ উপস্থিত হয় ধানমণ্ডির ৩২ নম্বরে। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। পরে আনন্দ শোভাযাত্রা বের হয়ে রাজধানীর কলাবাগান, সায়েন্স ল্যাবরেটরি, শাহবাগ হয়ে সোহরাওয়ার্দী উদ্যানে গিয়ে শেষ হয়। (এন.টিভি)

নিউজ ডেস্ক
আপডেট, বাংলাদেশ সময় ৭:০৫ পি.এম ২৫ নভেম্বর ২০১৭,শনিবার
এএস

Leave a Reply