এক মৌসুমে ৪ শিরোপা জিতে আর্জেন্টাইন আলভারেসের বিশ্বরেকর্ড

লিওনেল মেসি কেন, বিশ্বের আর কোনো ফুটবলারের এই সৌভাগ্য হয়নি যেটা হলো আর্জেন্টাইন ফুটবলার হুলিয়ান আলভারেজের। শনিবার রাতে ইস্তাম্বুলে ইন্টার মিলানকে ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয় করেছে ম্যানচেস্টার সিটি। হুলিয়ান আলভারেজ ছিলেন সিটি স্কোয়াডের সদস্য। যদিও মাঠে নামতে পারেননি তিনি।

মাঠে নামতে না পারলেও সমস্যা নেই, শিরোপা বিজয়ী দলের ২৩ সদস্যের সবাই। হুলিয়ান আলভারেজও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ী। বিজয়মঞ্চে উঠে চ্যাম্পিয়ন্স লিগ ট্রফিটা হাতে নিয়ে উদযাপন করেছেন তিনিও।

গত ডিসেম্বরে আলভারেজ জিতেছেন বিশ্বকাপ শিরোপা। সেবার মাঠে থেকেই মেসির সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করেছেন। এরপর ম্যানসিটির হয়ে জিতলেন ট্রেবল। ইংলিশ প্রিমিয়ার লিগ, এফএ কাপ এবং চ্যাম্পিয়ন্স লিগ। ইতিহাসে প্রথম ফুবলার হিসেবে এমন কীর্তি গড়লেন এই আর্জেন্টাইন। সে সঙ্গে একই মৌসুমে ইউরোপিয়ান ও বিশ্ব চ্যাম্পিয়ন হওয়া দশম খেলোয়াড় হলেন ২৩ বছর বয়সী এই তারকা।

বিশ্বকাপের আগে আলভারেজকে খুব কমই চিনতো সবাই। তবে ম্যানসিটিতে দারুণ পারফর্ম করেই কাতার বিশ্বকাপের দলে সুযোগ পেয়ে যান তিনি। সেখানেও বাজিমাত করেন। ৪ গোল করে হয়ে যান টুর্নামেন্টের তৃতীয় সর্বোচ্চ গোলদাতা।

ফাইনালে ফ্রান্সকে হারিয়ে ৩৬ বছর পর শিরোপা জিতে নেয় আর্জেন্টিনা। আলভারেজ হয়ে যান বিশ্বকাপজয়ী দলের সদস্য। পরের ছয় মাসে তার জন্য আরও বড় চমক অপেক্ষা করতে থাকে। ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপা জয়ের সম্ভাবনাই ছিল না। আর্সেনাল ছিল যেখানে এগিয়ে। কিন্তু এপ্রিল মাসে ভোজবাজির মত ঘটনা পাল্টে যায়। একের পর এক ড্র এবং পরাজয়ের কারণে আর্সেনাল পেছনে পড়ে যায়। ম্যানসিটি এগিয়ে এসে শিরোপা জয় করে নেয়। আলভারেজ সেই দলের গর্বিত সদস্য।

এক মৌসুমে বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স লিগ, প্রিমিয়ার লিগ আর এফ এ কাপের শিরোপা জয়ী প্রথম খেলোয়াড় হলেন আলভারেজ। এর আগে ৯ জন খেলোয়াড় এক মৌসুমে ইউরোপিয়ান কাপ বা চ্যাম্পিয়নস লিগ ও বিশ্বকাপ জয়ের কীর্তি গড়েছেন। কিন্তু কেউই এক মৌসুমে চারটি ট্রফি জয়ের ইতিহাস গড়তে পারেননি।

আলভারেজ মৌসুম শেষ করেছেন ১৭টি গোল দিয়ে। ম্যানসিটির হয়ে আরলিং হালান্ডের পর দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা তিনি। অথচ, তিনিই কি না অধিকাংশ ম্যাচেই প্রথম একাদশে সুযোগ পাননি। আবার চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে তো পুরোটা সময়ই কাটাতে হয়েছে বেঞ্চে বসে।

তবে ম্যানসিটি যদি চ্যাম্পিয়ন না হতো তাহলে, আলভারেজের জাতীয় দলের সতীর্থ লওতারো মার্টিনেজের কপালেও জুটতো এমন একটি খেতাব।

কারণ ইন্টার মিলানও এই মৌসুমে ইতালিয়ান কাপ ও ইতালিয়ান সুপার কাপ জিতে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল খেলতে এসেছিল। এক যুগের শিরোপা খরা কাটাতে মরিয়া লড়াই করেও শেষ পর্যন্ত হার মানতে হয়েছে মার্টিনেজের ইন্টারকে।

টাইমস ডেস্ক/১১ জুন ২০২৩

Share