Home / জাতীয় / অর্থনীতি / একাদশ ও ডিপ্লোমা ভর্তির আবেদন-রেজিস্ট্রেশন ফি পরিশোধ বিকাশে
bKash

একাদশ ও ডিপ্লোমা ভর্তির আবেদন-রেজিস্ট্রেশন ফি পরিশোধ বিকাশে

২০২৩-২৪ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণি, টেকনিক্যাল ও ডিপ্লোমা কারিকুলামে ভর্তিসংক্রান্ত বিভিন্ন ফি প্রদান করা যাচ্ছে বিকাশ অ্যাপে। বিভিন্ন শিক্ষা বোর্ডের অধীনে থাকা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় অনলাইনে ভর্তির প্রথম পর্যায়ের আবেদন চলবে ১০ থেকে ২০ আগস্ট। প্রাথমিকভাবে নির্বাচিতরা অনলাইনে ভর্তির প্রথম পর্যায়ের আবেদনসহ পরবর্তী ধাপে শিক্ষাপ্রতিষ্ঠানে রেজিস্ট্রেশনের ফিও বিকাশে পরিশোধ করতে পারবেন।

ফি পরিশোধ করতে বিকাশ অ্যাপের ‘এডুকেশন ফি’ অপশন থেকে একাদশ শ্রেণি ভর্তি (XI Class Admission) ট্যাপ করে বোর্ডের নাম, পাসের বছর সিলেক্ট করে রোল নম্বর ও মোবাইল নম্বর দিতে হবে। তারপর ফির পরিমাণ চেক করে পরের ধাপে বিকাশ পিন নম্বর দিয়ে লেনদেন সম্পন্ন করতে হবে। লেনদেনটি সফল হলে ম্যাসেজ এবং ডিজিটাল রিসিট পেয়ে যাবেন আবেদনকারী। বিকাশ নম্বরে একটি এসএমএসও যাবে, যা পরবর্তী কার্যক্রমের জন্য সংরক্ষণ করতে হবে।

উল্লেখ্য, বিকাশে প্রথম ৩টি ফি প্রদানের পর ভর্তি ফির পেমেন্টের চার্জটি ফ্রি। পরবর্তী ধাপে http://xiclassadmission.gov.bd/ লিংকে ক্লিক করে প্রয়োজনীয় তথ্য দিয়ে ভর্তির আবেদন সম্পন্ন করতে হবে।

একইভাবে বিকাশ অ্যাপের ‘এডুকেশন ফি’ অপশনে গিয়ে বিটিইবি (BTEB) সিলেক্ট করে সহজ কয়েকটি ধাপ অনুসরণ করে টেকনিক্যাল ও ডিপ্লোমা ভর্তির জন্যও আবেদন করা যাবে। টেকনিক্যাল ও ডিপ্লোমায় ভর্তির আবেদনের ক্ষেত্রে বিকাশ পেমেন্টে কোনো চার্জ প্রযোজ্য হবে না।

https://www.bkash.com/campaign/class-xi-admission-fee-2023 লিংকে ক্লিক করে বিকাশে ফি প্রদানের বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন শিক্ষার্থীরা।

১১ আগস্ট ২০২৩
এজি