Home / চাঁদপুর / একটু সচেতনতায় আমরা দুর্ঘটনায় অনেক ক্ষয় ক্ষতি কমিয়ে আনতে পারি : ডিসি
সচেতনতায়

একটু সচেতনতায় আমরা দুর্ঘটনায় অনেক ক্ষয় ক্ষতি কমিয়ে আনতে পারি : ডিসি

চাঁদপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২২ এর উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষ্যে ১৫ নভেম্বর সোমবার সকালে চাঁদপুর ফায়ার সার্ভিস কার্যালয় প্রাঙ্গনে আলোচনা সভা ও বিশেষ মহড়ার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের উদ্বোধন করেন, জেলা প্রশাসক মো. কামরুল হাসান।

এসময় তিনি বলেন, যেকোনো কাজের জন্য আমরা প্রস্তুত থাকার জন্য প্রস্তুতি গ্রহণ করি। কিন্তু ফায়ার সার্ভিস কর্মীদেরকে সর্বদাই প্রস্তুত থাকতে হয়। তারা জীবনের ঝুঁকি নিয়ে বিভিন্ন অগ্নি দুর্ঘটনায় আগুন নিয়ন্ত্রণ করে থাকেন। আর অগ্নি দুর্ঘটনায় কাজ করতে গিয়ে অনেক ফায়ার কর্মীরা নিজের জীবন দিয়েছেন। গত কয়েক মাস পূর্বেও চট্টগ্রামে তেলের কনটিনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ১৩ জন ফায়ার সদস্য তাদের প্রাণ হারিয়েছেন। তাদের মধ্যে এই চাঁদপুরেরও একজন ফায়ার সার্ভিস কর্মী রয়েছে। এর জন্য আমরা অত্যান্ত শোকাহত হয়েছি।

তিনি বলেন, আমাদের চারপাশে যেসব অগ্নি দুর্ঘটনা গুলো হয়ে থাকে। তা পর্যালোচনা করলে দেখা যায় আমাদের একটু সচেতনতার অভাবেই এসব দুর্ঘটনা ঘটছে। আর তাতে যদি আমরা একটু সচেতন থাকি তাহলে হয়তো এমন অগ্নিদুর্ঘটনা ঘটবে না। অনেক সময় দেখা যায় আমরা যে বৈদ্যুতিক সুইচ ব্যবহার করি এবং তার ব্যবহার করি। সেগুলো অনেক নিম্নমানের হয়। যার কারণে বিদ্যুতের লোড সইতে না পেরে শর্ট-সার্কিট হয়ে অনেক সময় অগ্নি দুর্ঘটনা হয়ে থাকে। এসব ব্যবহার করার আগে আমাদেরকে ভালো টেকনিশিয়ান দিয়ে তা যাচাই করে নেওয়া উচিত। তাই আমাদের সকলের মাঝে সচেতনতা সৃষ্টি করতে হবে। একটু সচেতন হলে আমরা কিন্তু দুর্ঘটনায় যেসব ক্ষয়ক্ষতি হয়, সেসব ক্ষয়ক্ষতি অনেকটা কমিয়য়ে আনতে পারি। তিনি আরো বলেন এই ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের মাধ্যমে যদি ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অগ্নি নির্বাপনের এমন মহড়া প্রদর্শিত করে তাহলে অনেকেই এখান থেকে অনেক কিছু শিখতে পারবে এবং সচেতন হবে।

চাঁদপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ- সহকারী পরিচালক সাহিদুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিস সুপার সুদিপ্ত রায়, চাঁদপুর প্রেসক্লাকের সভাপতি গিয়াস উদ্দিন মিলন।

অনুষ্ঠান পরিচালনা করেন, চাঁদপুর ফায়ারসার্ভিস ও সিভিল ডিফেন্সের সিনিয়র স্টেশন অফিসার রবিউল আল-আলামিন। এসময় সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারী ও চাঁদপুর ফায়ার সার্ভিস কর্মীরা উপস্থিত ছিলেন।

আলোচনা শেষে বিভিন্ন দুর্যোগে ও অগ্নি দুর্ঘটনায় কিভাবে ফায়ার সার্ভিস কর্মীদের কার্যক্রম পরিচালনা করা হয় তা নিয়ে অগ্নিনির্বাপনের বিভিন্ন মহড়া প্রদান করেন ফায়ার সার্ভিস কর্মীরা।

প্রতিবেদক: কবির হোসেন মিজি, ১৫ নভেম্বর ২০২২