চাঁদপুর

এই দেহে খাদ্য নামে কী গ্রহণ করছি তা জানা দরকার : চাঁদপুর জেলা প্রশাসক

সারা দেশের ন্যায় চাঁদপুরেও বিশ্ব ভোক্তা অধিকার দিবস-২০১৮ উপলক্ষ্যে র‌্যালি ও সেমিনারের আয়োজন করা হয়েছে। দিবসটির পতিপাদ্য হচ্ছে “ ডিজিটাল বাজার ব্যবস্থায় অধিকতর স্বচ্ছতা ও নায্যতা নিশ্চিতকরণ”।

বৃহস্পতিবার (১৫ মার্চ) সকালে ৯টা ৩০মিনিটে জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান এর নেতৃত্বে সার্কিট হাউজ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে সমাপ্তি হয়। তারপর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক শওকত ওসমানের সভাপতিত্বে ও জেলা ক্যাবের সাধারণ সম্পাদক অধ্যাপক মোশারফ হোসেনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান।

তিনি বক্তব্যে বলেন, আমরা দেহে নামের এই মন্দিরে খাদ্যে নামে কী গ্রহণ করছি তা দেখা উচিত। এক সময় সাধারণ মানুষ নদী, পুকুর ও খাল থেকে পানি পান করতো। তার একটু উন্নয়ন হলে টিউব ওয়েলের পানি পান করতো। পরে দেখা গেল সাধারণ টিউব ওয়েলের পানি পান না করার জন্য বলা হলে তারা জানায়, সাধারণ নলক‚পে পানির সাথে আর্সেনিক থাকে। গভীর নলক‚পের পানি পান করার জন্য বলা হলো। বর্তমান সময় তারও পরিবর্তন ঘটেছে। এখন সবাই মিনারেল পানি পান করছে। সামনে হয়তো তারও পরিবর্তন ঘটতে পারে। ঠিক তেমনিভাবে কাঁচা শাক-সবজির বেলায় পরিবর্তন ঘটতেছে। যে সবজি উৎপাদন করতেছে তারা নিজেরাও খায় আমরাও খাই। সেই শাক-সবজিতে কিটনাশোকের পরিমাণ জেনে নেওয়া উচিত। তিনি হোটেল মালিকদের উদ্দেশ্যে বলেন, আপনারা যারা এই ব্যবসায় জড়িত আছেন মানসম্মত খাবার তৈরি করে আপনারা বিক্রি করবেন। যাতে করে আপনাদের দ্বারা ভোক্তারা কোনো প্রকার প্রতিরিত না হয়।

তিনি উপস্থিত ক্যাবসহ অন্যান্য দপ্তরের সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, মাননীয় প্রধান মন্ত্রী চাঁদপুর আগমণ উপলক্ষ্যে আজ কেন্দ্রীয় নেত্রীবৃন্দ চাঁদপুরে আসছেন। সেখানে উপস্থিত হতে হবে তাই বক্তব্যে সং্িক্ষপ্ত করতে হয়েছে। তবে তিনি জানান, কনজ্যুমার এ্যাসোসিয়েশন অব (ক্যাব) চাঁদপুর এবং চাঁদপুরের ব্যবসায়ীদের সাথে একদিন সময় কাটাতে চাই। যাতে করে আপনাদের কথাগুলো আমি জানতে পারি এবং আমারও আপনাদের সাথে অনেক কথা রয়েছে। কারণ খাদ্য আমাদের জীবনে অনেক গুরুত্বপূর্ণ বিষয়। এই গুরুত্বপূর্ণ বিষয়টি নিয়ে আমরা আলোচনা করবো যাতে আমরা চাঁদপুরে নিরাপদ খাদ্য নিশ্চিত করতে পারি।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল তাহমিদুল ইসলাম, জেলা ক্যাব সভাপতি বাবু জীবন কানাই চক্রবর্তী, দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক জাহিদ হোসেন ভূইয়া, মোঃ বিপ্লব সরকার।

স্টাফ করেসপন্ডেন্ট

Share