এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু, চাঁদপুরে ১৯ হাজার ৭৩১ পরীক্ষার্থী

আজ রোববার সকাল ১০ টা থেকে শুরু হয়েছে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা। এবার ৯ টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের এইচএসসি/আলিম/এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি(ভোকেশনাল)/ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় মোট পরীক্ষার্থী ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন।

এরমধ্যে ছাত্র সংখ্যা ৭ লাখ ৫০ হাজার ২৮১ জন এবং ছাত্রী সংখা ৭ লাখ ৫০৯ জন।

এবার মোট কেন্দ্র ২ হাজার ৭২৫ টি ও মোট শিক্ষাপ্রতিষ্ঠান ৯ হাজার ৪৬৩ টি। নয়টি সাধারণ শিক্ষা বোর্ডে, মোট পরীক্ষার্থীর সংখ্যা ১১ লাখ ২৮ হাজার ২৮১ জন।

২৯ জুন শনিবার সন্ধ্যায় এসব তথ্য নিশ্চিত করেন চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. মোস্তাফিজুর রহমান।

প্রাপ্ত তথ্যে জানাগেছে, এ বছর জেলায় সর্বমোট এইচএসসি পরীক্ষার্থী সংখ্যা ১৬ হাজার ১২০জন। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিম পরীক্ষার্থী ২হাজার ৫শ’ ৭৮জন, এইচএসসি ভোকেশনাল ১১৬জন ও এইচএসসি বিএম ৯১৭জন।

জেলার ৮ উপজেলার এইচএসসি পরীক্ষা কেন্দ্র ৩৪টি এবং পরীক্ষার্থী সংখ্যা হচ্ছে ১৬ হাজার ১২০জন। মাদ্রাসা বোর্ডের উপজেলা ওয়ারী আলিম পরীক্ষা কেন্দ্র হচ্ছে ১১টি এবং পরীক্ষার্থী সংখ্যা হচ্ছে ২ হাজার ৫শ’ ৭৮জন।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানাগেছে, এইচএসসি পরীক্ষা ২০২৪-এর সব পরীক্ষার্থী (নিয়মিত, অনিয়মিত, মানোন্নয়ন) জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশ কর্তৃক প্রণীত ২০২৪ সালের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে অংশগ্রহণ করবে।

নিজস্ব প্রতিবেদক, ৩০ জুন ২০২৪

Share