Home / চাঁদপুর / এইচএসসিতে শীর্ষে চাঁদপুর সরকারি কলেজ : জিপিএ ফাইভ পেয়েছে ২৭৭ জন
chandpur Govt. college
চঁদপুর সরকারি কলেজ

এইচএসসিতে শীর্ষে চাঁদপুর সরকারি কলেজ : জিপিএ ফাইভ পেয়েছে ২৭৭ জন

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষা ২০২৪ এ গড় পাসের হার ৭৭ দশমিক ৭৮। গতবার এই হার ছিল ৭৮ দশমিক ৬৪। এ বছর পাসের হার কমেছে দশমিক ৮৬ শতাংশ।এইচএসসি পরীক্ষার ঘোষিত এবারের ফলাফলে কুমিল্লা শিক্ষা বোর্ডে পাসের হার ৭১ দশমিক ১৫ শতাংশ। এ বোর্ডের আওতাধীন ছয়টি জেলার মধ্যে সর্বোচ্চ স্থানে রয়েছে কুমিল্লা জেলা এবং তৃতীয় অবস্থানে রয়েছে চাঁদপুর জেলা। বিপরীতে তলানিতে রয়েছে ফেনী জেলা।

প্রাপ্ত তথ্যে দেখা যায়, এসএসসি পরীক্ষায় কুমিল্লা শিক্ষা বোর্ডের আওতাধীন ৬ টি জেলার মধ্যে কুমিল্লা জেলায় পাসের হার ৭৬ দশমিক ৩২ শতাংশ, ব্রাহ্মণবাড়িয়ায় পাসের হার ৭৫ দশমিক ৩৪ শতাংশ, চাঁদপুরে ৭১ দশমিক ৯৬, নোয়াখালীতে ৬৬ দশমিক ৬০ শতাংশ, লক্ষ্মীপুরে ৬৩ দশমিক ৩৫ শতাংশ এবং ফেনীতে ৬১ দশমিক ৬৫ শতাংশ।

এদিকে চলতি বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় ফলাফলের শীর্ষ রয়েছে চাঁদপুর সরকারি কলেজ। এ বছর এইচএসসিতে সকল বিভাগে অংশগ্রহন করে ৬২৪জন। উত্তীর্ণ হয়েছে ৬১১জন। জিপিএ ফাইভ পেয়েছে ২৭৭ জন। পাশের হার ৯৭.৯২ শতাংশ। এর মধ্যে বিজ্ঞান শাখায় ২০৩ জন অংশ নিয়ে পাশ করেছে ২০২ জন। জিপিএ ফাইভ পেয়েছে ১৫৪ জন। মানবিক শাখায় ১৫৬ জন অংশ নিয়ে পাশ করেছে ১৪৮ জন। জিপিএ ফাইভ পেয়েছে ৩৬ জন। ব্যবসা শিক্ষা শাখায় ২৬৫ জন অংশ নিয়ে পাশ করেছে ২৬১ জন। জিপিএ ফাইভ পেয়েছে ২২৮ জন।

চাঁদপুর সরকারি মহিলা কলেজে কলেজ থেকে ৬৪৯ জন পরীক্ষায় অংশগ্রহন করেন। এর মধ্যে ৬০৭ জন উত্তীর্ণ হন। জিপিএ ফাইভ পেয়েছে ১৫৯জন।
পুরাণবাজার ডিগ্রি কলেজের থেকে পরীক্ষায় অংশ নেয় ৬০০জন। উত্তীর্ণ হয়েছে ৪৮৮ জন। জিপিএ ফাইভ নেই ।পাশের হার ৮১.৪৭ শতাংশ।

আল-আমিন একাডেমি স্কুল এন্ড কলেজের দুটি শাখা থেকে পরীক্ষায় অংশ নেয় ৩৩৩ জন। উত্তীর্ণ হয়েছে ২৯৮ জন। পাশের হার ৮৯.৪৯ শতাংশ। এ ছাড়াও এই প্রতিষ্ঠানের বিএমটি শাখা থেকে ২৯ জন পরীক্ষায় অংশ অংশ নিয়ে শতভাগ পাস করেছে।

চাঁদপুর রেসিডেন্সিয়াল কলেজ থেকে পরীক্ষায় ৮৮ জন অংশ নেয় ৩৩৩ জন। উত্তীর্ণ হয়েছে ৫০ জন। পাশের হার ৮৯.৪৯ শতাংশ। এ ছাড়াও এই প্রতিষ্ঠানের বিএমটি শাখা থেকে ২৯ জন পরীক্ষায় অংশ অংশ নিয়ে শতভাগ পাস করেছে।

এছাড়াও চাঁদপুর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল কলেজ থেকে পরীক্ষায় অংশ নেয় ৩৪৬ জন। উত্তীর্ণ হয়েছে ৩০৩ জন।‌পাশের হার ৮৮.৫৭ শতাংশ।

প্রতিবেদক: আশিক বিন রহিম, ১৬ অক্টোবর ২০২৪