Home / চাঁদপুর / মা ইলিশ রক্ষায় প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাদের রাতভর অভিযান
মা ইলিশ রক্ষায় প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাদের রাতভর অভিযান

মা ইলিশ রক্ষায় প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাদের রাতভর অভিযান

মা ইলিশ রক্ষায় গত বছরের ন্যায় এবারও চাঁদপুরের জেলা প্রশাসকের নেতৃত্বে আঁটঘাট বেঁধে নেমেছে জেলা টাক্সফোর্স। ২১ দিনের অভয়াশ্রম সফলকল্পে ১ অক্টোবর থেকে চাঁদপুরের পদ্মা-মেঘনার ১শ’ কিলোমিটার এলাকায় জেলা টাস্কফোর্সের একাধিক টহল টিম অভিযান পরিচালনা করে যাচ্ছে।

এবছও শুরু থেকে নদীতে অভিযানের নেতৃত্ব দেন জেলা টাক্সফোর্সের সভাপতি ও জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল।

এদিকে ৪ অক্টোবর দিনগত সারারাত নদীতে অভিযান চালানো হয়। এ সময় জেলা প্রশাসকের সাথে আরো উপস্থিত ছিলেন, নৌ-পুলিশ
সুপার সুব্রত কুমার হালদার, জেলা মৎস্য কর্মকর্তা মো. সফিকুর রহমানসহ চাঁদপুরে কর্মরত প্রিন্ট ও এইলেক্ট্রনিক মিডিয়ার সংবাদকর্মীরা।
বুধবার (৪ আক্টোবর) রাতে এ অভিযান চলাকালে ২ হাজার মিটার কারেন্ট জাল, ত্রিশ কেজি মা ইলিশ ও তিন জেলে শিশুকে আটক করা হয়।

আটক শিশুরা হলো, সদর রাজরাজেশ্বর ইউনিয়নের ৩নং ওয়ার্ডের হাফেজ গাজীর পুত্র সফিক (৯), জাফর ফকিরের পুত্র সুফিয়ান বাদশা (১০) ও জাহাঙ্গির সরকারের পুত্র ফয়সাল (৮)।

আটক শিশুরা জানায় তাদের এক আত্মীয় জহিরুল ইসলাম বেড়াতে নেয়ার কথা বলে তাদের নদীতে মাছ শিকারের জন্য নিয়ে আসেন। পুলিশের উপস্থিতি টের পেয়ে সে নদীতে ঝাঁপ দিয়ে পালিয়ে যায়।

নৌ-পুলিশের এসপি সুব্রত কুমার হালদার জানায়, যারা এই শিশুদের দিয়ে মা ইলিশ নিধনের কাজ করাচ্ছে তাদের আটকের ব্যবস্থা করা হবে। আটক শিশুদের দিনের বেলায় তার পরিবারের লোকদের খবর দিয়ে তাদের কাছ থেকে মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হবে।

জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল বলেন, গত এক অক্টোবর অভিযান শুরু থেকে প্রতিদিন পালাক্রমে ১২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নদীতে টহল দলে নেতৃত্ব দিচ্ছেন। এ ক্ষেত্রে তাদেরকে মৎস বিভাগ কোস্টগার্ড, নৌপুলিশ, জেলা পুলিশ এবং জনপ্রতিনিধিরা সহায়তা করছেন। জেলা টাক্সফোর্স চাঁদপুরের পদ্মা-মেঘনার ১শ কিলোমিটার নদী এলাকার অভয়াশ্রম সর্বক্ষণ টহল দিচ্ছেন।

তিনি আরো বলেন, আমাদের এই অভিযান আগামী ২২ অক্টোবর মধ্যরাত পর্যন্ত অব্যাহত থাকবে। যে কোনো মূলেই হোক মা ইলিশ রক্ষা করতে হবে। আর এ ক্ষেত্রে তিনি পুরো চাঁদপুরবাসীর সহযোগিতা কামনা করেন।

প্রতিবেদক : আশিক বিন রহিম
: আপডেট, বাংলাদেশ ১ : ৩০ এএম, ০৬ অক্টোবর, ২০১৭ শুক্রবার
এইউ

Leave a Reply