Home / চাঁদপুর / চাঁদপুরে জাতীয় শোক দিবস পালনে উপদেষ্টা কমিটি গঠন
bannar

চাঁদপুরে জাতীয় শোক দিবস পালনে উপদেষ্টা কমিটি গঠন

চাঁদপুর জেলা প্রশাসন ১ আগস্ট বাংলাদেশের স্থপতি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালনে চাঁদপুরের মাননীয় মন্ত্রী-প্রতিমন্ত্রী ও সংসদ সদস্যগণকে সম্পৃক্ত করে ৬ সদস্য বিশিষ্ট একটি উপদেষ্টা কমিটি গঠন করা হয়।

সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।

জাতীয় শোক দিবস পালনে চাঁদপুরে মাননীয় মন্ত্রী মহোদয়, প্রতিমন্ত্রী ও সংসদ সদস্যদের নিয়ে গঠিত উপদেষ্টা কমিটির সদস্যগণ হলেন : মাননীয় শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি এমপি,পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ড.শামসুল আলম,সংসদ সদস্য ড.মহীউদ্দীন খান আলমগীর,সংসদ সদস্য মেজর অব.রফিকুল ইসলাম বীর উত্তম, সংসদ সদস্য মুহাম্মদ সফিকুর রহমান ও সংসদ সদস্য এ্যাড.মো.রুহুল আমিন রুহুল।

এ ছাড়াও বাংলাদেশের স্থপতি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালনে ৫৭ সদস্য বিশিষ্ট একটি জেলা কমিটি গঠন করা হয়েছে। কমিটির আহ্বায়ক হলেন চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।

উপদেষ্টা কমিটি গঠন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস সুষ্ঠুভাবে সম্পাদন করার লক্ষ্যে জেলা প্রশাসন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে এবং আরো ৪ উপ-কমিটি গঠন করা হয়েছে। পুষ্পস্তবক অর্পণ,জাতীয় পতাকা উত্তোলন ও পর্যবেক্ষণ,সাংস্কৃতিক অনুষ্ঠান ও সাংস্কৃতিক প্রতিযোগিতার উপ-কমিটি এবং আলোচনা উপ-কমিটি।

উক্ত কমিটিতে চাঁদপুরের সুধীজন, রাজনৈতিক নেতৃবৃন্দ, শিক্ষক, সাংবাদিক, সামাজিক সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং পুলিশ প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ সম্পৃক্ত রয়েছেন।

জেলার প্রতিটি সরকারি ভবনে শোভা পাচ্ছে বাংলাদেশ আওযামী লীগ কেন্দ্রিয় কমিটি কর্তৃক অনুমোদিত একটি ব্যতিক্রম ও আকর্ষণীয় ড্রফট ব্যানার। চাঁদপুর জেলা আওয়ামী লীগ ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের পক্ষেও কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

স্ব-স্ব উপজেলা পরিষদ, উপজেলা নির্বাহী অফিসারগণ ও পুলিশ প্রশাসনের আয়োজনে জাতীয় ও জেলা প্রশাসনের কর্মসূচির আলোকে জাতীয় শোক দিবস পালন করা হচ্ছে।

চাঁদপুর ইসলামিক ফাঊন্ডেশনও বিশেষ কর্মসূচি গ্রহণ করেছে। জেলার ৭ হাজার ২শ ৪৬ টি মসজিদে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম মৃত্যুবার্ষিক তে বিশেষ দোয়ার আয়োজনের নির্দেশ রয়েছে।

চাঁদপুরের ৩টি সরকারি প্রতিষ্ঠানে যথা -জেলা কারাগার, হাসপাতাল,এতিম খানায় ও শিশুপরিবারে বিশেষ খাবারের ব্যবস্থা থাকবে।

এদিকে জেলার ১ হাজার ১শ ১১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে , ৪৭টি সরকারি-বেসরকারি কলেজে,২৯৩ মাধ্যমিক স্কুলে ও ২৬০টি মাদ্রাসায় অনুরূপ কর্মসূচি গ্রহণ করার স্ব-স্ব শিক্ষা বিভাগীয় নির্দেশ রয়েছে ।

তা ছাড়াও প্রতিটি উপজেলা ও ইউনিয়নেও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস সুষ্ঠুভাবে সম্পাদন করার লক্ষ্যে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে বলে জানা গেছে।

আবদুল গনি , ১৪ আগস্ট ২০২১