জাতীয়

বিমান বাহিনী এখন অনেক শক্তিশালী : প্রধানমন্ত্রী

দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ বিমানবাহিনীকে আরো সজাগ থাকার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের বিমান বাহিনী এখন অনেক শক্তিশালী এবং আকাশপথকে সর্বদা শত্রু‍মুক্ত রাখতে সক্ষম।

রবিবার(৪ ডিসেম্বর) সকালে রাজধানীর কুর্মিটোলায় বিমানবাহিনীর বঙ্গবন্ধু ঘাঁটিকে জাতীয় পতাকা প্রদান অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্ন ছিলো, শক্তিশালী বিমান বাহিনী গঠন করা। আমরা আজ সেটি করতে সক্ষম হয়েছি। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ২০০০ সালে বিমান বাহিনীর জন্য মিগ-২৯ যুদ্ধ বিমান কেনা হয়।

তিনি বলেন, বঙ্গবন্ধু ঘাঁটির অপারেশনাল স্কোয়ার্ডনগুলো আন্তর্জাতিক মানের। একটি স্বাধীন জাতির আকাশসীমাকে নিরাপদ ও শত্রুমুক্ত রাখাই বিমানবাহিনীর মূল দায়িত্ব।

শেখ হাসিনা বলেন, জাতীয় পর্যায়ে বিভিন্ন দুর্যোগ মোকাবিলায় এই ঘাঁটির পারদর্শিতা প্রশংসিত হয়েছে। বাংলাদেশ বিমানবাহিনী পাঁচ বছরে সফল উড্ডয়ন প্রশিক্ষণের মাধ্যমে উল্লেখযোগ্য সংখ্যক অপারেশন ফাইটার পাইলট তৈরি করেছে। যা আগামীতে বাংলাদেশের আকাশসীমা প্রতিরক্ষা ব্যবস্থাকে আরো সুদৃঢ় করবে।

প্রধানমন্ত্রী আরও বলেন, শুধু দেশের মাটিতে নয়, বিদেশের মাটিতেও তারা যত্নবান থাকবেন বলে আশা করি। বাংলাদেশে বিমানবাহিনীর শিক্ষানবীশ কর্মকর্তাদের জন্য উন্নতর প্রশিক্ষণের জন্য বিমানবাহিনী একাডেমিতে বঙ্গবন্ধু কমপ্লেক্সের নির্মাণকাজ দ্রুততার সাথে এগিয়ে চলেছে।

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ১১:২০ এএম, ৪ ডিসেম্বর ২০১৬, রোববার
ডিএইচ

Share