চাঁদপুর

দীর্ঘদিনেও উন্নয়নের ছোঁয়া পায়নি চাঁদপুর কালীবাড়ি কোর্টস্টেশন

চাঁদপুরে শহরের কালীবাড়ি ঐতিহ্যবাহী রেলওয়ে কোর্টস্টেশনটি এখনো নানা সমস্যায় জর্জরিত অবস্থায় রয়েছে। নির্মাণের পর থেকে এ স্টেশনে তেমন কোন উন্নয়নের ছোঁয়া লাগেনি।

একদিকে বৃষ্টির পানিতে পুরো স্টেশনটি পানিতে ভিজে একাকার হয়ে পড়ে। স্টেশনের পুরো হাটার স্থানটি দেবে গেছে। এখানে প্রতিনিয়ত যাত্রীরা ভাঙা স্থানটি পড়ে আহত হন। হাঁটার পথটি একটু উঁচু-নিচু থাকার কারণে রাতের বেলা যাত্রীদের সতর্ক ভাবে চলাচল করতে হয়।
অন্যদিকে স্টেশন ঘীরে ময়লা-আবর্জানর স্তুপে পরিণত হওয়া সাধারণ কোন যাত্রী স্টেশনে বসতে পারে না। কালীবাড়ি ফ্লার্টফর্মে সরকারি ভাবে সংরক্ষণ না হওয়ার কারনে যে ভাবে পেরেছে দখল করে রেখেছে।

এছাড়া রাতে বেলার স্টেশনটিতে বিদ্যুৎ সংযোগ থাকলে ঠিকমত আলো জলে না। নানাবিধ সমস্যায় জর্জরিত এ স্টেশনের উন্নয়নের দাবিতে বহুবার রেলমন্ত্রী ও রেলওয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে লিখিত আবেদন করা হয়েছে।

পুরনো এই স্টেশনটি স্থাপনের পর থেকে এখন পর্যন্ত কোনো বড় ধরনের উন্নয়নের ছোঁয়া লাগেনি। সবচেয়ে আশ্চর্যজনক ব্যাপার হলো, এ স্টেশনে যাত্রীদের জন্য বিশ্রামাগার থাকলেও বেশির ভাগ সময় তা থাকে বন্ধ। অন্যদিকে সাধারণ যাত্রীদের জন্য নেই কোন শৌচাগার। অপরদিকে স্টেশনটি সংরক্ষনের অভাবে এর পুরো পরিবেশ দিন দিন নষ্ট হয়ে পড়ছে। জনগুরুত্বপূর্ণ এই পাবলিকস্থানে নারী-পুরুষের শৌচাগার না থাকার কারণে অনেক যাত্রীকে বিপাকে পড়তে হয়।

শহরবাসী জানান, চাঁদপুরে বেশির ভাগ যাত্রী যাতায়াত করে লঞ্চ এবং ট্রেনে। চট্টগ্রাম, ফেনি, কুমিল্লা ও লাকসামের যাত্রীরা রেলপথে এই স্থানটি দিয়েই যাতায়াত করে থাকে। যাত্রীদের কাছে গুরুত্বপূর্ণ স্থানে অবস্থিত হওয়ার কারণে জনসাধারণ এই স্টেশন ব্যবহার করেন। এছাড়া কলেজপড়–য়া সকল ছাত্রছাত্রী স্টেশনটি ব্যবহার করে খুব সহজেই চাঁদপুরে যাতায়াত করতে পারে।

হাজীগঞ্জ ও শাহরাস্তি থেকে আসা শিক্ষার্থীরা জানান, চাঁদপুরে যে ভাবে উন্নয়ন হচ্ছে কিন্তু কালীবাড়ির স্টেশনটিতে কোনো ভাবেই অবকাঠামোগত উন্নয়ন হয়নি। স্টেশন যেনো থেকেও নেই। স্টেশনের ভেতর যাত্রীদের অপেক্ষা করার জন্য বিশ্রামাগার থাকলেও বহিরাগত মানুষের কারনে তা সংরক্ষণের বাইরে চলে গেছে।

তারা জানান, এখানে অতিদ্রুত একটি শৌচাগারের ব্যবস্থা করা প্রয়োজন। যাত্রীরা যাতে কোন ভাবে হয়রানির শিকার না হতে হয়, তার জন্য কর্তৃপক্ষকে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

প্রতিবেদক- শরীফুল ইসলাম

Share