জাতীয়

উত্তরার দিয়াবাড়ি ও হজ্ব ক্যাম্পে কোয়ারেন্টাইন সেন্টার

গাজীপুর মহানগরীর টঙ্গীর বিশ্ব ইজতেমা মাঠের পরিবর্তে তুরাগ থানার দিয়া বাড়ি ও আশকোনা হজ্ব ক্যাম্পে সেনাবাহিনীর তত্ত্বাবধানে অস্থায়ী কোয়ারেন্টাইন সেন্টার চালু হচ্ছে। ইতোমধ্যে বাংলাদেশ সেনাবাহিনী এ দু’টি সেন্টারের দায়িত্ব গ্রহণ করেছে।

টঙ্গীর তুরাগ তীরের বিশ্ব ইজতেমা ময়দানকে করোনা সন্দেহভাজনদের কোয়ারেন্টাইন ও চিকিৎসার জন্য প্রস্তুত করা হচ্ছে বলে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের জানিয়েছিলেন।

স্বাস্থ্যমন্ত্রীর এ ঘোষণার পর টঙ্গীবাসীর মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। টঙ্গীর মতো শ্রমিক অধ্যুষিত জনবহুল এলাকায় কোয়ারেন্টাইন সেন্টার করার সিদ্ধান্তের প্রতিবাদ করেন অনেকে। এ ব্যাপারে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো সমালোচনায় সরগরম হয়ে উঠে।

‘কোয়ারেন্টাইন সেন্টার, কেমিক্যালের গোডাউন টঙ্গীতে হবে; আমাদের টঙ্গীবাসীর অপরাধ কী!’ ফেসবুবে অনেককে এধরণের বহু স্ট্যাটাস দিতে দেখা গেছে। অনেকে বিভিন্ন মন্তব্যে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন।

এদিকে শুক্রবার সকালে ইজতেমা ময়দানে গিয়ে দেখা গেছে, পুরো ময়দান ফাঁকা। ময়দানের প্রবেশ পথগুলোতে তাবলীগ জামাতের জিম্মাদাররা পাহারা দিচ্ছেন। ময়দানের ৬ নম্বর গেটে পাহারারত তাবলীগ জামাতের জিম্মাদার চাঁন মিয়া জানান, গতরাতে গাজীপুর সিটি মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম মাঠে এসে জানিয়েছিলেন,এখানে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের অস্থায়ী চিকিৎসা কেন্দ্র চালু করা হবে।

কিন্তু শুক্রবার ২০ মার্চ সকালে আমরা জানতে পারি এটা উত্তরার দিয়া বাড়ি এলাকায় সেনা বাহিনীর তত্ত্বাবধানে করা হচ্ছে। তিনি জানান, সকালে ইজতেমা ময়দানে পরিচালিত কওমী মাদ্রাসা বন্ধ করে দেওয়া হয়েছে। ছাত্র-শিক্ষক সকলে মিলে বর্তমানে আমলে রয়েছেন। এখানে রোগীদের কোয়ারেন্টাইনে রাখার মতো কোনো ব্যবস্থা নেই।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (অপরাধ-দক্ষিণ) মোহাম্মদ শাহাদাৎ হোসেন নয়া দিগন্তকে জানান, ইজতেমা মাঠে কোয়ারেন্টাইন সেন্টার করার সরকারি সিদ্ধান্ত প্রত্যাহার করে উত্তরার দিয়া বাড়ি ও আশকোনা হজ্জ্ব ক্যাম্পে করার সিদ্ধান্ত হয়েছে বলে আমরা জানতে পেরেছি।

অপরদিকে গাজীপুর জেলা পুলিশ সুপার শামসুন্নাহার জানান, গত ১৪ দিনে জেলার কাপাসিয়া ও কালীগঞ্জে ৪ হাজার ২৩০ জন প্রবাসী এসেছেন। তাদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতে বৃহস্পতিবার থেকে শতাধিক পুলিশ সদস্য ২৫ টি দলে বিভক্ত হয়ে দায়িত্ব পালন করছে।

ঢাকা ব্যুরো চীফ, ২০ মার্চ ২০২০

Share