Home / স্বাস্থ্য / উচ্চ রক্তচাপ কমাতে সহায়ক পালং শাক
vegatables ----

উচ্চ রক্তচাপ কমাতে সহায়ক পালং শাক

পালং শাককে সুপার ফুড বলা হয়। কারণ এ শাক অনেক পুষ্টিগুণ সমৃদ্ধ। এক কাপ পালং শাকে ২৫০ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে, যা হাড় ও দাঁত মজবুত রাখতে সহায়ক। পালং শাক থেকে বেশি ক্যালসিয়াম পেতে এ শাকের সাথে ভিটামিন সি জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা। পালং শাককে সুপার ফুড কেন বলা হয় সে সম্পর্কে জানা প্রয়োজন রয়েছে।

বিশেষ করে পালং শাকে প্রচুর পরিমাণে জিয়াজ্যানথিন ও কারোটিনয়েড থাকে যা শরীর থেকে ক্যান্সার সৃষ্টিকারী ফ্রি রেডিক্যাল দূর করে দেয়। পাকস্থলীর ক্যান্সার, মুখের ক্যান্সারসহ বেশকিছু ক্যান্সার দূর করতে সহায়ক পালং শাক। পালং শাকে প্রচুর পটাশিয়াম থাকে,যা উচ্চ রক্তচাপ কমাতে সহায়ক।

পালং শাকে ভিটামিনকে এবং ক্যালসিয়াম যা হাড় মজবুত রাখে। এ শাকে আঁশ থাকে অনেক যা হজমে সহায়ক ও কোষ্ঠকাঠিন্য দূর করে। এছাড়া এ শাক খাওয়ার পর ক্ষুধা কমে বলে পরে বেশি খাওয়ার প্রবণতা দূর হয়। এর ফলে শরীরের ওজন কমে।

পালং শাকে লুটেইন ও জিয়াজেনথিন নামের যে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে তা চোখের জন্য বেশ উপকারী। এই শাকে থাকা ভিটামিন এ চোখ ভালো রাখে। চোখে ছানি পড়া, বয়সের কারণে দৃষ্টি স্বল্পতার মতো চোখের বেশকিছু সমস্যাও দূর করে এই শাক।

হাইপার টেনশনের কারণে নানা ধরনের হৃদরোগ, কিডনি জটিলতা,স্ট্রোক হওয়ার আশঙ্কা থাকে। এ শাকে থাকা ভিটামিন সি হাইপার টেনশন কমায়। পালং শাক মানসিক চাপ ও হতাশা কমায়,মন শান্ত রাখে।

পালং শাকে নিওজেনথিন ও ভায়োলাজেনথিন নামের উপাদান দু’টি হাড়ের ব্যথা, মাইগ্রেনসহ মাথাব্যথা দূর করে। এ শাকে প্রচুর জিংক ও ম্যাগনেসিয়াম আছে যা অনিদ্রার সমস্যা দূর করে। পালং শাকে থাকা ভিটামিন সি এবং এ দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া পালং শাক হার্ট অ্যাটাক প্রতিরোধ করে, রক্তস্বল্পতা দূর করে,ব্রণ দূর করে, ত্বক ভালো রাখে ও বয়সের ছাপ কমায়।

৫ সেপ্টেম্বর ২০২৩
এজি