Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলব উত্তরে ১৮টি গ্রামে আগাম ঈদ উদযাপন
ঈদ

মতলব উত্তরে ১৮টি গ্রামে আগাম ঈদ উদযাপন

সৌদি আরবের সাথে মিল রেখে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ১৮টি গ্রামে আজ আগাম ঈদুল আযহা উদযাপিত হয়েছে।
৯ জুলাই শনিবার মতলব উত্তর উপজেলার উপজেলার মোহনপুর ইউনিয়নস্থ পাঁচআনী দেওয়ান কান্দি, সাড়ে পাঁচআনী, পাঁচআনী গায়েবি মাজার জামে মসজিদ, বাহেরচর পাঁচানী, আইটাদি পাঁচানী, লতুর্দী, সাতানী ও দক্ষিণ মাথাভাঙ্গার আংশিক, সাদুল্যাপুর ইউনিয়নের আমিয়াপুর গ্রামের একাংশ, ইসলামবাদ ইউনিয়নের মধ্য ইসলামবাদ গ্রামের একাংশ, ফতেপুর পশ্চিম ইউনিয়নের গাজীপুর গ্রামের একাংশ, এখলাছপুর ইউনিয়নের মধ্য এখলাছপুর (বড়ইকান্দি) গ্রামের একাংশ এবং ফরাজীকান্দি ইউনিয়নের ফরাজীকান্দি, রামদাশপুর, চরমাছুয়া, হাজিপুর, দক্ষিণ রামপুর, সরকারপাড়া ও ঠাকুরপাড়া গ্রামগুলোর একাংশ মুসলমানরা পবিত্র ঈদুল আযহা উদযাপন করেন।

সকাল ৯টায় উপজেলার দেওয়ানকান্দি কেন্দ্রীয় জামে মসজিদ-এ ঈদুল আযহার প্রধান জামায়াত অনুষ্ঠিত হয়। এখানে ঈদুল আযহার নামাজ আদায় করেন, বিশিষ্ট সমাজ সেবক ও শিক্ষানুরাগী মোঃ গিয়াস উদ্দিন,মতলব উত্তর উপজেলা আ’লীগের সম্মেলন প্রস্তÍুতি কমিটির সমন্বয় অ্যাড.সেলিম মিয়া, মতলব উত্তর প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক বোরহান উদ্দিন ডালিম,সাংবাদিক মোঃ জাকির হোসেনসহ শত শত মুসল্লিা। এখানে ঈদরে নামাজে ইমামতি ও খুৎবা পাঠ করেন মাওলানা আরিফুল ইসলাম চাঁদপুরী।

একই ইউনিয়নের সাড়ে পাঁচআনী কেন্দ্রীয় জামে মসজিদ প্রাঙ্গণ কেন্দ্রীয় ঈদগাহ মাঠে ঈদুল আযহার নামাজ অনুষ্ঠিত হয় সকাল ৯টা ৫ মিনিটে।

এখানে ঈদের নামাজ আদায় করেন ভোলা জেলার যুগ্ম জজ নূর মিয়া সুমন, সমাজ সেবক আবুল কাশেমসহ শত শত মুসল্লিরা। এখানে ঈদের নামাজে ইমামতি করেন হাফেজ মাওলানা মোঃ খলিলুর রহমান।

অপরদিকে সাড়ে পাঁচআনী, পাঁচআনী গায়েবি মাজার জামে মসজিদ-এ পবিত্র ঈদুল আযহার নামাজ অনুষ্ঠিত হয় সকাল ৯টার সময়। এখানে ঈদুল আযহার নামাজ আদায় করেন, যুবলীগ নেতা মোঃ বাবু প্রমানিক,হোসেন প্রমানিকসহ শত শত মুসল্লিা। ঈদের নামাজ পড়ান ও খুৎবা পাঠ করেন মাওলানা মোঃ জামান হোসেন। ঈদের নামাজ আদায় করার পর এসব স্থানে কোরবানির পশু কোরবানি দেন।

দেওয়ানকান্দি গ্রামের নামাজ ও খুতবা শেষে মতলব উত্তর প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক বোরহান উদ্দিন ডালিম বলেন, আমরা চট্টগ্রামের মির্জাখিল দরবার শরীফের অনুসারী হিসাবেই সৌদিসহ অন্যান্য মুসলিম রাষ্ট্রের সঙ্গে মিল রেখে বিগত বছরগুলোর মতো এবারও ‘ আমরা কয়েক গ্রামের মানুষ ঈদুল আযহা উদযাপন করছি। আমরা আগাম ঈদ ঈদ উদযাপন করছি এটা ঠিক না। আমরাই সঠিকভাবে ঈদ উদযাপন করে থাকি। আমাদের পূর্ব পুরুষরাও এভাবে সঠিক নিয়মে সৌদি আরবের সাথে মিল রেখে ঈদ উদযাপন করে এসেছে। তিনি দেশবাসীকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা জানান।

উল্লেখ্য আরব দেশগুলোর সঙ্গে মিল রেখে চাঁদপুরে আগাম রোজা রাখাসহ ঈদুল ফিতর ও ঈদুল আজহা পালনের নিয়ম চালু হয় অনেক বছর আগে। চাঁদপুরের ৪০ গ্রামের প্রায় লক্ষাধিক মানুষ ঈদুল আজহা উদ্যাপন করছেন।

নিজস্ব প্রতিবেদক, ৯ জুলাই ২০২২