Home / জাতীয় / ঈদে ঢাকা ছেড়েছে ১ কোটির বেশি মানুষ
ঈদে

ঈদে ঢাকা ছেড়েছে ১ কোটির বেশি মানুষ

করোনাভাইরাসের তাণ্ডবে গত দুই বছর মানুষ পরিবার-পরিজনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে পারেনি। তবে এ বছর করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় ১ কোটির বেশি মানুষ নাড়ির টানে ঢাকা ছেড়েছেন বলে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছেন। সোমবার মন্ত্রী তার ফেসবুক পেজে এ তথ্য জানান।

গত তিন দিনে ঈদের আনন্দ ভাগাভাগি করতে ঢাকার বাইরে গেছে ৭২ লাখ ৫ হাজারের বেশি মোবাইল সিম ব্যবহারকারী। এর মধ্যে রোববার এই সংখ্যা ছিল সর্বোচ্চ ২৯ লাখ।

গত তিন দিনের হিসাব এবং এর আগের দুই দনের আনুমানিক হিসাব ধরে মন্ত্রীর অনুমান, এবার ঈদের এক কোটির বেশি মানুষ ঢাকা ছেড়েছেন।

নিজের ফেসবুক ভ্যারিফায়েড অ্যাকাউন্টে মন্ত্রী বলেন, পয়লা মে পর্যন্ত তিন দিনে ঢাকা শহর ছেড়ে যাওয়া সিমের সংখ্যা ৭২ লাখ ৫ হাজার ছাড়িয়ে গেছে। এর আগের দুই দিনে আনুমানিক ৩০ লাখ সিম ঢাকার বাইরে গিয়ে থাকলে সিমের মোট সংখ্যা কোটি অতিক্রম করে গেছে। পয়লা মে সর্বোচ্চ প্রায় ২৯ লাখ সিম ঢাকা ছেড়েছে।

গত তিন দিনে কোন মোবাইল অপারেটরের কী পরিমাণ সিম ঢাকার বাইরে গেছে, তার একটি হিসাবও ফেসবুক পোস্টে সংযোজন করেছেন মন্ত্রী। সে অনুযায়ী, তিন দিনে গ্রামীণফোনের ৩৩ লাখ ৪৫ হাজার ৫০৭ সিম, রবি আক্সিয়াটা লিমিটেডের ১৮ লাখ ২৪ হাজার ৯৫৬ সিম, বাংলালিংকের ১৭ লাখ ৮৮ হাজার ৩১২ সিম ও টেলিটকের ২ লাখ ৪৬ হাজার ২৫০ সিম ঢাকার বাইরে গেছে।

গত বুধ ও বৃহস্পতিবারের হিসাবটা আনুমানিক। তবে মোবাইল অপারেটরদের মধ্যে রবি শুধু দুই দিনের হিসাব দিয়েছিল। সেখানে দেখা গেছে, ১১ লাখ সিম ঢাকার বাইরে গেছে। সিমধারী ছাড়া অন্যরাও বাইরে গেছে। যেমন পরিবারের শিশুদের বা ১৮ বছর হয়নি এমন অনেকের সিম থাকে না। তাই এক কোটির বেশি মানুষ গেছে বলে ধরে নিচ্ছি বললেন মন্ত্রী।

বার্তা কক্ষ, ২ এপ্রিল ২০২২