Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / ঈদের জামাত ও পশু কোরবানির মধ্য দিয়ে মতলব উত্তরে ঈদ উদযাপিত
ঈদের

ঈদের জামাত ও পশু কোরবানির মধ্য দিয়ে মতলব উত্তরে ঈদ উদযাপিত

চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীযর্য এবং উৎসাহ, আনন্দ ও উদ্দীপনার মধ্যে দিয়ে পবিত্র ঈদুল আজহা পালিত হয়েছে। ঈদের জামাত আদায় ও পশু কোরবানির মধ্য দিয়ে মতলব উত্তর উপজেলাসহ সারা দেশে আজ উদযাপিত হয় মুসলমানদের পবিত্র এ ধর্মীয় উৎসব। ত্যাগের মহিমায় পছন্দের পশু কোরবানি করেছেন সামথর্যবান ধর্মপ্রাণ মুসলমানরা।

আজ বৃহস্পতিবার (২৯ জুন) সকাল থেকে চাঁদপুরের মতলব উত্তরের ছেংগারচর পেরসভাসহ ১৪টি ইউনিয়নে শান্তিপূর্নভাবে ঈদুল আযহার জামাত অনুষ্ঠিত হয়েছে। উপজেলার প্রতিটি এলাকাই বৈরি আবহাওয়া থাকলেও সকালে বৃষ্টি নামার আগেই সবজায়গার ঈদুল আযহার জামাত সম্পন্ন হয়েছে।

প্রতিবারের মতো এবারও মতলব উত্তর উপজেলার মোহনপুর জাতীয় ঈদগাহ কবরস্থান ময়দান মাঠ প্রাঙ্গণে ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে সকাল ৮টার সময়। এখানে ঈদের নামাজ আদায় করেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামীলীগের সদস্য ও সাবেক মন্ত্রী মায়া চৌধুরীর জ্যেষ্ঠ পুত্র সাজেদুল হোসেন চৌধুরী দিপু। এখানে হাজারো মানুষ ঈদুল আযহার নামাজ আদায় করেন। নামাজ শেষে সমগ্র মুসলিম উম্মাহসহ দেশ ও জাতির কল্যাণ, সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

অপরদিকে উপজেলার মোহনপুর আলী ভিলা প্রাঙ্গন চৌধুরী বাড়ি জমে মসজিদে পবিত্র ঈদুল আযহার নামাজ আদায় করেন, বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য দুই বারের সাবেক সফল মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম।

ঈদুল আযহার নামাজের পূর্বে মুসুল্লিদের ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়ে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামীলীগের সদস্য ও সাবেক মন্ত্রী মায়া চৌধুরীর জ্যেষ্ঠ পুত্র সাজেদুল হোসেন চৌধুরী দিপু বলেন,‘ঈদ শান্তি, সহমর্মিতা ও ভ্রাতৃত্ববোধের শিক্ষা দেয়। হিংসা-বিদ্বেষ ও হানাহানি ভুলে মানুষ সাম্য, মৈত্রী ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হয়। ঈদ ধনী-গরিব নির্বিশেষে সকলের জীবনে আনন্দের বার্তা বয়ে নিয়ে আসে। ঈদের আনন্দ আমাদের সবার।’ আমি সবাইকে ঈদের শুভেচ্ছা জানাই ঈদ মোবারক।

সাজেদুল হোসেন হোসেন চৌধুরী দিপু বলেন,দেশ যখন জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে তখন দেশি-বিদেশি নানা ষড়যন্ত্র শুরু হয়েছে। সেই ষড়যন্ত্র ছিন্ন করে দেশ যেন উন্নয়ন অভিযাত্রায় এগিয়ে যায় সেটিই আজকের দিনে আমার প্রত্যাশা।

তিনি মোহনপুরবাসী উদ্দেশ্যে বলেন,আমরা মোহনপুরবাসী সবাই একসাথে মিলেমিশে শান্তিতে বসবাস করবো আমাদের মোহনপুর বাসীর মধ্যে কোন ভেদাভেদ নেই আমরা মোহনপুরবাসী সবাই এক। সবাই মিলেমিশে মোহনপুরে শান্তিতে বসবাস করব এই হোক আমাদের মোহনপুর বাসীর অঙ্গিকার। আমার বাবা এবং আমার পরিবার এই মোহনবাসীর সেবায় নিয়োজিত সবসময়। মোহনপুরের উন্নয়ন আমার বাবা মোফঅজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রমে হাত ধরেই হয়েছে। আমাদের কোনো চাওয়া পাওয়ার নেই আছে শুরু ফপনাদের ভালোবাসা। এই মোহনপুর জাতীয় ঈদগাহ কবরস্থান ময়দান এর উন্নয়নে আমি এবং আমার পরিবার সবসময় পাশে থাকবে ইনশাল্লাহ। আপনারা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এবং আমার বাবা ও পরিবারের জন্য দোয়া করবেন আমরা যেন অঅপনাদের সেবা করে যেতে পারি। নামাজের পর সাজেদুল হোসেন চৌধুরী দিপু মুসুল্লিদের সাথে আলিঙ্গন করে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন।
এখানে ঈদুল আযহার নামাজ আদায় করেন, উপজেলার মোহনপুর জাতীয় ঈদগাহ কবরস্থান পরিচালনা কমিটির সভাপতি মোহনপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আব্দুল হাই প্রধান, বিশিষ্ট সমাজ সেবক মোঃ ইলিয়াছ প্রধান, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক লায়ন ইকবাল হোসেন জুয়েল চৌধুরী, মোঃ আনোযার হোসেন মোহন,শ্রমিকরীগ নেতা শোরশেদ চৌধুরীসহ বিভিন্নরাজনৈতিক,সামাজিক,ব্যবসায়ী,সাংবাদিক,জনপ্রতিনিধি এবং এলাকার ধর্মপ্রাণ মুসলমানরা ঈদুল আযহার নামাজ আদায় করেন এবং নামাজের পর একে অপরকে আলিঙ্গন করে শুভেচ্ছা বিনিময় করেন। এখানে ঈদুল আযহার জামাতে ইমামতি করেন এবং বয়ান ও মোনাজাত পরিচালনা করেন উপজেলার সুগন্ধি মাদ্রাসার প্রিন্সিপাল মুফতি সুলাইমান আহাম্মেদ।
অপরদিকে মোহনপুর আলী ভিলা প্রাঙ্গন চৌধুরী বাড়ি জমে মসজিদে পবিত্র ঈদুল আযহার নামাজ আদায় করেন, সমাজ সেবক বোরহান উদ্দিন চৌধুরী, উপজেলা যুবলীগের সদস্য হাসান মোর্শেদ আহার চৌধুরী,উপজেলা যুবলীগের সদস্য কামরুল হাসান মামুনসহ বিভিন্ন নেতৃবৃন্দ। ঈদের জামাত শেষে খুৎবা পাঠ করা হয়। এরপর অনুষ্ঠিত হয় দোয়া ও মোনাজাত। মোনাজাতে দেশ ও জাতির মঙ্গল কামনার পাশাপাশি সারা বিশ্বের মুসলিম উম্মাহ’র গুনাহ মাফ চেয়ে দোয়া কামনা করা হয়েছে। যেকোনো বিপদ থেকে দেশকে হেফাজতের জন্য আল্লাহর দরবারে প্রার্থনা করা হয়েছে। নামাজের পর একে অপরকে আলিঙ্গন করে শুভেচ্ছা বিনিময় করেন।

প্রতিবেদক: খান মোহাম্মদ কামাল,২৯ জুন ২০২৩