Home / সারাদেশ / ঈদের ছুটিতে একইভাবে বাড়ি ফিরছে মানুষ

ঈদের ছুটিতে একইভাবে বাড়ি ফিরছে মানুষ

কয়েকদিন আগে করোনা পরিস্থিতির মধ্যে সীমিত আকারে গার্মেন্টস ও দোকানপাট খোলার নির্দেশনা দেয়ার পর গার্মেন্টস কর্মীসহ বিভিন্ন পেশার মানুষ ঢাকার দিকে ছুটছিলেন। গণপরিবহণ বন্ধ থাকায় তারা নৌ পথে ফেরিতে গাদাগাদি ঢাকায় ফেরেন। এবার ঈদের ছুটি কাটাতে সেই একইভাবে ঢাকা ত্যাগ করতে শুরু করেছে মানুষ।

দক্ষিণাঞ্চলের ২১টি জেলায় যোগাযোগের সহজ মাধ্যম শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌ রুট। এ রুট দিয়ে পদ্মা পাড়ি দিয়ে স্ব-স্ব গন্তব্যে যাচ্ছে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

সোমবার ১৮ মে সকাল থেকে ঘাট এলাকায় ঘরমুখী মানুষের চাপ দেখা গেছে।

শিমুলিয়া ঘাটের মাওয়া ট্রাফিক পুলিশ ফাঁড়ির ইনচার্জ হেলাল উদ্দিন জানান, ঘাটে যানবাহনের পাশাপশি যাত্রীদের চাপ অত্যাধিক। গণপরিবহন বন্ধ থাকলেও ঢাকা থেকে দক্ষিণাঞ্চলে যাত্রীরা হেঁটে, মোটরসাইকেলে, অটোরিকশায় করে ঘাট এলাকায় আসছেন। এমনকি রাতে যাত্রীরা ট্রাকে করে ঘাট এলাকায় এসে অবস্থান করছেন, যাতে সকাল সকাল পদ্মা পাড়ি দিতে পারেন।

তিনি আরও জানান, করোনা পরিস্থিতি উপেক্ষা করে কয়েকদিন আগে যেমন কর্মস্থলে যাওয়ার জন্য দক্ষিণাঞ্চলে যাত্রীদের চাপ ছিল ঘাটে, তেমন আজও সকল বাধা উপেক্ষা করে বাড়ি ফিরছে মানুষ।

বিআইডব্লিউটিসি’র শিমুলিয়া ঘাটের ম্যানেজার (মেরিন) আহামদ আলী জানান, কর্তৃপক্ষ চারটি ফেরি চলাচলের নির্দেশ দিয়েছে। ওইসব ফেরি দিয়ে যাত্রী ও যানবাহন পারাপার করা হচ্ছে। এখন যে রকম চাপ রয়েছে তা বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কমে যাবে।

ঢাকা ব্যুরো চীফ,১৮ মে ২০২০