ঈদের আগেই ৮০টি নতুন রেলকোচ সংযোগ

ঈদ উৎসব উদযাপন করতে রেলে যাত্রীরা যাতে নির্বিঘেœ বাড়ি যেতে পারেন, তার প্রস্তুতি হিসেবে পূর্বাঞ্চল রেলওয়ে ঈদের আগেই ৮০টি নতুন রেল কোচ সংযোগ করছে রেল কর্তৃপক্ষ।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ইন্দোনেশিয়া থেকে সদ্য আমদানি করা লাল-সবুজ রঙের কোচ ও পাহাড়তলী রেলওয়ে ওয়ার্কশপে আধুনিক প্রযুক্তিতে মেরামত করা কিছু কোচ মিলিয়ে রেলের এ উদ্যোগ।

পূর্বাঞ্চল রেলের মহাব্যবস্থাপক প্রকৌশলী মোহাম্মদ আবদুল হাই জানান, আমদানিকৃত ও মেরামতকৃত মিলে এবার বেশকিছু কোচ ঈদ বহরে যুক্ত হচ্ছে। এবারের ঈদে ঘরমুখো যাত্রীরা নতুন ট্রেনে চড়েই নিরাপদে ও আরামে বাড়িঘরে ফিরতে পারবেন। নতুন কোচের ট্রায়াল এবং ওয়ার্কশপে মেরামতে এখন ব্যস্ত রেলের কর্মীরা।

এ প্রসঙ্গে রেলের পাহাড়তলী ওয়ার্কশপের বিভাগীয় তত্ত্বাবধায়ক মিজানুর রহমান বলেন, ঈদের আগেই ৮০টির মত কোচ য্ক্তু হবে পূর্ব রেলে।
ইতোমধ্যে আমদানিকৃত নতুন কোচগুলোর মধ্যে ৩৭টির ট্রায়াল সম্পন্ন হয়েছে। পাহাড়তলী ওয়ার্কশপ থেকে সংস্কার হয়ে আধুনিক ফিটিংস নিয়ে নতুন চেহারায় ফিরেছে ৩০টি কোচ। আরও বেশ কয়েকটি কোচের মেরামতকাজ চলছে। পাহাড়তলী রেলওয়ে কারখানায় কর্মযজ্ঞ চলছে।

রেলওয়ে সূত্র জানায়, নতুন কোচ সংযোজিত হলে রেল ব্যবস্থাপনায় নতুন গতিসঞ্চার হবে। ট্রেনের সিডিউল ঠিক থাকবে। বাড়বে ট্রেনের সংখ্যাও। ভ্রমণও হবে আরামদায়ক ও নিরাপদ।

প্রতিবারের মত ঈদের আয়োজনে এবার বিশেষ আকর্ষণ থাকবে সুবর্ণ কোচের মত আরও এক জোড়া ট্রেন। নাম হবে ‘সুবর্ণ স্পেশাল’।
এবার ঈদের ১০ দিন আগে থেকে ঈদের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে। সেই হিসেবে আগামী ২২ জুন থেকে অগ্রিম টিকিট বিক্রির প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ।

বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মো. হাবিবুর রহমান জানান, আজ বুধবার (১৫ জুন) রেলওয়ের এক সভা অনুষ্ঠিত হবে। সভায় আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ট্রেন পরিচালনার ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে। (আমাদের সময়)

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ০৬:৫০ এএম, ১৫ জুন ২০১৬, বুধবার
ডিএইচ

Share