Home / জাতীয় / ই-পাসপোর্টের জন্য রাষ্ট্রপতির ফটো গ্রহণ
ই-পাসপোর্টের

ই-পাসপোর্টের জন্য রাষ্ট্রপতির ফটো গ্রহণ

ইলেক্ট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্টের জন্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের ফটো তুলে নেয়া হয়েছে। ২০ জানুয়ারি সোমবার সন্ধ্যায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সংগ্রহ করা হয়।

২২ জানুয়ারি বুধবার ই-পাসপোর্ট প্রদান কার্যক্রম শুরু হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন করবেন। এর আগে রোববার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফটোগ্রাফ সংগ্রহ করা হয়েছে।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন জানিয়েছেন, ‘সোমবার বিকেলে বঙ্গভবনে অভিবাসন ও পাসপোর্ট অধিদফতর রাষ্ট্রপতির ছবি, ডিজিটাল স্বাক্ষর, আইরিস ও আঙুলের ছাপ সংগ্রহ করেছে।’

বঙ্গভবনের সংশ্লিষ্ট সচিবগণ, ডিআইপি মহাপরিচালক মেজর জেনারেল শাকিল আহমেদ এবং ই-পাসপোর্ট প্রল্পের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুর রহমান খান এ সময় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের পরে রাষ্ট্রপতি বলেন, সদ্য চালু হওয়া ই-পাসপোর্ট সিস্টেম সরকারের চলমান ‘ডিজিটাইজেশন প্রক্রিয়া’ বাস্তবায়নে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এ ক্ষেত্রে জনগণ সহজ পদ্ধতিতে সেবা পাবে বলে আশা করে রাষ্ট্রপ্রধান বলেন, ই-পাসপোর্ট সিস্টেম বিদেশে দেশের ভাবমূর্তি সমুন্নত রাখবে।

খ্যাতিমান জার্মান সংস্থা ভারিডোস জিএমবিএইচ দেশে ই-পাসপোর্ট এবং ই-গেট নিয়ে কাজ করছে। ডিআইপি আবেদনকারীদের প্রয়োজনীয়তা সাপেক্ষে পাঁচ বছরের বা ১০ বছরের মেয়াদসহ ৪৮-পৃষ্ঠার এবং ৬৪ পৃষ্ঠার পাসপোর্ট চালু হচ্ছে।

চাঁদপুর টাইমস রিপোট