ইলিশ সম্পদ রক্ষায় সবাইকে একযোগে কাজ করতে হবে

চাঁদপুরে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৩ এর উদ্বোধন উপলক্ষে র্যালী, মৎস্য পোনা অবমুক্তকরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।২৫ জুলাই মঙ্গলবার সকাল ১০টায় সদর উপজেলা পরিষদের হলরুমে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৩ বাস্তবায়ন সম্পর্কিত
জেলা কমিটির আয়োজনে অনুষ্ঠানটি সম্পন্ন হয়।

প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা ম্যাজিট্রেট এ এস এম মোসা বলেন, ইলিশের বাড়ি চাঁদপুর এই কথাটা ধরে রাখতে হলে ইলিশ সম্পদ রক্ষায় সবাইকে একযোগে কাজ করতে হবে। যদি ইলিশ রক্ষা করতে না পারি তাহলে আমাদের এই ঐতিহ্য হারিয়ে যাবে। জেলে ভাইয়েরা যদি জাটকা বা ছোট মাছ নিধন বন্ধ করেন তাহলেই নদীতে মাছের প্রবাহ বেড়ে যাবে। আর এই এই মাছগুলো আপনারাই আহরন করবেন। নদীর মাছ গুলো আপনাদের সম্পদ, তাই রক্ষা করার দায়িত্ব আপনাদের।আমি আপনাদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই এবারে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৩ এর বাস্তবানের সাথে সম্পর্কিত সকল সদস্যকে।আপনাদের সার্বিক সহযোগিতায় আমরা মৎস্য সপ্তাহকে গুরুত্বসহ পালন করবো।

এছাড়াও তিনি বলেন, এখন মানুষ পেশা হিসাবে মৎস্য চাষ করছে। তাই মাছ চাষে আমাদের মনোযোগী হতে হবে। সঠিক সময়ে মাছের পোনা অবমুক্তকরন ও পরিচর্যা করতে হবে।বর্তমানে বৈজ্ঞানিক উপায়ে মাছের উৎপাদন বাড়াতে মৎস্য বিভাগ কাজ করছে। আমাদের আগামী প্রজন্মের জন্য আমিষের চাহিদা পূরণ ও সুস্থতার জন্য মাছের উৎপাদন বাড়াতে হবে।আমাদের আমিষের চাহিদা পূরনের লক্ষ্যে মাছের পোনা বা মাছের উৎপাদন বাড়াতে হবে।আপনারা যদি জাটকা বা ছোট ইলিশ না মারেন তাহলে পরবর্তীতে আপনারা সেই মাছগুলো দাম উচ্চমূল্যে বিক্রয় করতে পারবেন। এতে আপনারা আর্থিক ভাবে লাভবান হবেন।জনগনের সার্বিক উন্নতি হলেই দেশ উন্নত হবে।
কৃষি নির্ভর বাংলাদেশ বির্নিমানে মৎস্য খাতের গুরুত্ব অপরিসীম। সরকার মৎস্য খাতের বিস্তার ও প্রসার করতে অনেক প্রকল্পের মাধ্যমে কাজ করছে। আমাদের লক্ষ্য মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হয়ে বিদেশে মাছ রপ্তানি করা।আমাদের লক্ষ্য আপনারা প্রযুক্তি নির্ভর স্মার্ট জেলে হবেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায়, নৌ পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ বেলায়েত হোসেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ নুরুল ইসলাম নাজিম দেওয়ান, এসিল্যান্ড মোঃ হেদায়েত উল্ল্যাহ, উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ তানজিমুল ইসলাম, কোষ্টগার্ড কর্মকর্তা মোঃ মনির হোসেন, নৌ থানার ওসি কামরুজ্জামান প্রমুখ।

প্রতিবেদক: মাজহারুল ইসলাম অনিক, ২৫ জুলাই ২০২৩

Share