Home / চাঁদপুর / ইলিশ শিকারের দায়ে চাঁদপুরে ৬ জেলের জেল-জরিমানা
fishermen

ইলিশ শিকারের দায়ে চাঁদপুরে ৬ জেলের জেল-জরিমানা

চাঁদপুর নৌ-সীমানায় নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনা নদীতে মা ইলিশ শিকার করার দায়ে ৪ জেলেকে ১ বছর করে করাদন্ড এবং ২ জেলেকে ৫ হাজার টাকা অর্থদন্ড প্রদান করেছে ভ্রাম্যমান আদাতল। শনিবার ১৯ অক্টোবর দুপুরের জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

কারাদন্ড প্রাপ্ত জেলেরা হলেন-মো.দেলোয়ার (৪৮),আলী দেওয়ান (৫০), আনোয়ার হোসেন (২২), কাশেম (৫৫)। এদের সকলের বাড়ি সদর উপজেলার দেওয়ানকান্দি এলাকায়। জরিমানা প্রাপ্ত জেলেরা হলেন-আক্তার হোসেন (২০) ও ইয়াকুব (১৯)।

চাঁদপুর নৌ-থানার মা ইলিশ রক্ষা কার্যক্রমে শুক্রবার ১৮ অক্টোবর সন্ধ্যায় এস আই জাকির হোসেন ও শামছুল আলম অভিযান কালে অবৈধ কারেন্ট জালসহ ৬ অসাধু জেলেকে আটক করে।

এ সময় প্রায় ১’শ ২০ কেজি মা ইলিশ জব্দ করা হয়। এস আই ও এস আই জাকির হোসেন জানান,চলমান মা ইলিশ রক্ষা অভিযানে নদী পাহারায় নৌ থানা পুলিশ তৎপর রয়েছে।

শনিবার ৫০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে।এ সময় জাল থেকে জব্দকৃত প্রায় ১’শ ২০ কেজি মা ইলিশ ছিলো। যা ম্যাজিস্ট্রেটের মোবাইল কোর্টের মাধ্যমে ব্যবস্থা গ্রহণ করে। চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ের কন্ট্রোল রুম থেকে এসব তথ্য প্রদান করা হয়েছে।

এ ব্যাপারে চাঁদপুর নৌ-থানার অফিসার ইনচার্জ মো.আবু তাহের খান জানান, আটককৃতদের বিজ্ঞ ম্যাজিস্ট্রেট মোবাইল কোটের মাধ্যমে সাজা দিয়েছেন।এর মধ্যে ৪ জনকে ১ বছর করে বিনাশ্রম কারাদন্ড এবং ২ জনকে ৫ হাজার টাকা করে ১০ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়।

পাশাপাশি নির্দেশনা মোতাবেক জব্দকৃত প্রায় ৫০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়। মা ইলিশ রক্ষায় তাদের নিয়মিত অভিযান পরিচালনা অব্যাহত থাকবে।

শরীফূল ইসলাম , ১৯ অক্টোবর ২০১৯