Home / চাঁদপুর / ইলিশ রক্ষায় চাঁদপুরে বরফকল বন্ধের দাবি
Borofkol

ইলিশ রক্ষায় চাঁদপুরে বরফকল বন্ধের দাবি

সরকার ঘোষিক অভয়াশ্রম সফল করার লক্ষ্যে জেলা প্রশাসনের বেঁধে দেয়া নির্ধারিত নিয়ম-নীতিমালা অমান্য করে বরফ উৎপাদন ও বিক্রয় করে আসছে ইলমা শাহরিন এন্ড কোং। এমন অভিযোগে বরফকলটি বন্ধের দাবী জানিয়েছেন চাঁদপুর জেলা বরফকল মালিক সমিতি।

১১মার্চ বুধবার সমিতির পক্ষ থেকে এ ব্যাপারে চাঁদপুর সদর উপজেলা মৎস্য কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দেয়া হয়েছে। অভিযোগপত্র গ্রহণ করেন সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা শওকত কবির চৌধুরী।

জেলা বরফকল মালিক সমিতির সভাপতি মো. হারুনুর রশীদ ও সাধারণ সম্পাদক শাখাওয়াত হোসেন স্বাক্ষরিত লিখিত অভিযোগপত্রে উল্লেখ করা হয়, সরকার ঘোষিত মার্চ-এপ্রিল (দুই মাস) চাঁদপুর জেলার পদ্মা, মেঘনা নদীতে ইলিশ অভয়াশ্রম এলাকায় জাটকাসহ সকল প্রকার মাছ অহরণ নিষিদ্ধ কার্যক্রম বাস্তবায়নার্থে বরফকল বন্ধ থাকবে।

কিন্তু চাঁদপুর শহরের নতুন বাজার এলাকার শহীদ জাবেদ সড়কের ইলমা শাহরিন এন্ড কোং বরফকলটি চালু রেখে ঘাটে ও বিভিন্ন জায়গায় ইলিশ মাছের ব্যবসায়ীদের কাছে গোপনে বরফ বিক্রি করছে।

অভিযোগপত্রে আরো উল্লেখ করা হয় চাষকৃত জিয়াল মাছের জন্যে চাঁদপুরে দৈনিক ১০০ কেইন বরফের প্রয়োজন। অথচ সেখানে ইলমা শাহরিন এন্ড কোং এর দু’টি ইউনিট থেকে দৈনিক ১০৫০ কেইন বরফ উৎপাদন করে সড়ক পথে মিনি পিকাপের মাধ্যমে জেলার বিভিন্ন ঘাটে ঘাটে ও নদীতে পৌঁছে দিচ্ছে। এসব বরফ নদীতে জাটকা ইলিশ সংরক্ষণে ব্যবহার করা হচ্ছে।

অতিরিক্ত বরফ সহজলভ্য হওয়ায় জেলেরা নদীতে ইলিশ মাছ আহরণ করে তা সংরক্ষণ করতে সুবিধা হচ্ছে। এর ফলে সরকার ঘোষিত জাটকাসহ সকল মাছ আহরণ নিষিদ্ধ কার্যক্রম ব্যাহত হচ্ছে। তাই জরুরী ভিত্তিতে ইলমা শাহরিন এন্ড কোং বরফকলটি বন্ধের অনুরোধ জানানো হয়।

উল্লেখ্য যে, চাঁদপুরের মেঘনা নদীতে মার্চ-এপ্রিল (দুই মাস) জাটকাসহ ইলিশ অভয়াশ্রম সফল করার লক্ষ্যে বিদায়ী জেলা প্রশাসক চাঁদপুরের সকল বরফকল বন্ধ রাখার পক্ষে অনড় ছিলেন। তবে স্থানীয় মৎস্য ব্যবসায়ীদের অনুরোধে জিওল মাছ সংরক্ষণের জন্য একটি বরফকল চালু রাখার সিদ্ধান্ত দেন।

তবে বরফকল মালিকদের পক্ষ থেকে জেলা প্রশাসনের সভায় দু’টি বরফকল চালু রাখার জন্য দাবি জানানো হয়। কিন্তু জেলা প্রশাসন একটি বরফকল চালু রাখার সিদ্ধান্ত দেয়। এ ক্ষেত্রে চাঁদপুর ররফকল মালিক সমিতির সাথে সমন্বয় না করে ইলমা শাহরিন এন্ড কোং এককভাবে বরফ উৎপাদন করার অনুমতি নিয়ে নেয়।

এই অনুমতিকে পুঁজি করেই প্রতিষ্ঠানটি নিয়মবর্হিভূতভাবে অতিরিক্ত বরফ উৎপাদন করে জাটকা ও ইলিশ ব্যবসায়ীদের কাছে সরবরাহ করছে বলে সমিতির সূত্রে জানা যায়।

প্রতিবেদক : স্টাফ করেসপন্ডেন্ট