Home / জাতীয় / ‘ইলিশ প্রজনন মৌসুমে জাটকা আহরণে জেলেদের নিরুৎসাহিত করার বিষয় প্রক্রিয়াধীন’
Hilsha fish
ফাইল ছবি

‘ইলিশ প্রজনন মৌসুমে জাটকা আহরণে জেলেদের নিরুৎসাহিত করার বিষয় প্রক্রিয়াধীন’

আগামী ইলিশ প্রজনন মৌসুমে জাটকা আহরণে জেলেদের নিরুৎসাহিত করতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জেলেদের সহায়তা প্রদানের বিষয়টি প্রক্রিয়াধীন বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক।

দশম সংসদের নবম অধিবেশনে রবিবার বিকেলে জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সামশুল হক চৌধুরীর এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

পরিকল্পনা তুলে ধরে মন্ত্রী বলেন, ২০১৬ সালে প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ ধরা বন্ধের লক্ষ্যে ওই সময় এক মাস দরিদ্র সব জেলেকে ৮০ কেজি হারে ৩ লাখ ৮৪ হাজার ৪৬২টি পরিবারকে ৩০ হাজার ৭৫৬ দশমিক ৯৬ মেট্রিক টন চাল এবং পরিবারপ্রতি মাসিক এক হাজার টাকা হিসেবে ৩৮ কোটি ৪৪ লাখ ৬২ হাজার টাকা প্রদানের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

মন্ত্রী আরও বলেন, জেলেদের আর্থিক সহায়তা পাশাপাশি সহায়তাপ্রাপ্ত জাটকা জেলের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। এজন্য ২০১৫-১৬ অর্থবছরে ৩ লাখ ৮৪ হাজার ৪৬২ জন জেলেকে পরিবারপ্রতি প্রত্যেক মাসে ৮০ কেজি হিসেবে ৫ মাসের জন্য ১ লাখ ৫৩ হাজার ৭৮৪ দশমিক ৮০ মেট্রিক টন খাদ্য সহায়তা এবং পরিবারপ্রতি মাসিক ১ হাজার টাকা হিসেবে ৫ মাসের জন্য ১৯২ কোটি টাকা ২৩ লাখ ১০ হাজার টাকা আর্থিক সহায়তা প্রদান করা হচ্ছে।

নজরুল ইসলাম চৌধুরীর প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, চলতি অর্থবছরে ২০১৫-১৬ অর্থবছরে জুলাই ২০১৫ হতে জানুয়ারি ২০১৬ পর্যন্ত ৪৬২৫৭ দশমিক ৫৮ মেট্রিক টন মৎস্য ও মৎসপণ্য বিদেশে রফতানি করে বাংলাদেশ ৩৩৯ দশমিক ১২ মিলিয়ন মার্কিন ডলার আয় করেছে। তবে বিগত অর্থবছরে ৮৩৫২৪ দশমিক ৩৭ মেট্রিক টন মৎস্য ও মৎস্যপণ্য রফতানিতে সরকারের কোনো অর্থ প্রত্যক্ষভাবে ব্যয় হয়নি। আনোয়ারুল আবেদীন খানের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দৈনিক জনপ্রতি ৬০ গ্রাম হারে ২০১৫-১৬ অর্থবছরে সমগ্র দেশে মাছের মোট চাহিদা ৪০ দশমিক ৫৫ লাখ মেট্রিক টন।

|| আপডেট: ০৮:৫২ অপরাহ্ন, ১৪ ফেব্রুয়ারি ২০১৬, রোববার

এমআরআর