Home / চাঁদপুর / ইলিশ গবেষণায় চাঁদপুরে সাড়ে ৩৩ কোটি টাকার প্রকল্প
Hilsha fish
ফাইল ছবি

ইলিশ গবেষণায় চাঁদপুরে সাড়ে ৩৩ কোটি টাকার প্রকল্প

ইলিশ উৎপাদন আরও বৃদ্ধির লক্ষ্যে সরকার ইলিশ গবেষণা জোরদারকরণ প্রকল্প নামে পাঁচ বছর মেয়াদি একটি প্রকল্প হাতে নিয়েছে। এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩৩ কোটি ৫৩ লাখ ৯০ হাজার টাকা। এরইমধ্যে এ প্রকল্পের কার্যক্রম শুরু হয়েছে।

প্রকল্পটি বাস্তবায়ন হলে দেশে ইলিশের উৎপাদন বহুলাংশে বৃদ্ধি পাবে বলে ইলিশ বিশেষজ্ঞদের আশাবাদ। প্রকল্পটি বাস্তবায়নে মৎস্য গবেষণা ইনস্টিটিউট নদী কেন্দ্র চাঁদপুরে ইতোমধ্যে প্রকল্প পরিচালক নিয়োগ দিয়ে কার্যক্রম শুরু হয়েছে।

প্রকল্প পরিচালক মো. আবুল বাসার জানান, ইলিশ গবেষণা জোরদারকরণে ২০১৬ সালের ফেব্রুয়ারি থেকে পাঁচ বছর মেয়াদি প্রকল্পের কাজ শুরু হয়েছে। যা ২০২১ সাল পর্যন্ত চলবে। এ জন্য ব্যয় ধরা হয়েছে ৩৩ কোটি ৫৩ লাখ ৯০ হাজার টাকা। প্রকল্পটি দুই ভাগে বিভক্ত। এটিতে গবেষণা কার্যক্রম ও অবকাঠামোর উন্নয়ন চলবে। বিশেষ করে ইলিশের ২১টি বিষয়ে গবেষণা হবে। এর মধ্যে ছোট ইলিশের ডিম, নদীতে মজুতের পরিমান, জলবায়ু পরিবর্তনের প্রভাব, প্রাপ্যতা বেশি, ইলিশের বিভিন্ন উপাদান তৈরী, প্রজননে কোনো সমস্যা আছে কি না ইত্যাদি। এ জন্য ব্যয় ধরা হয়েছে ৩ কোটি টাকা।

তিনি আরও জানান, অবকাঠামো উন্নয়নের মধ্যে অফিস ভবন, ট্রেনিং ভবন ও আবাসিক ভবন ইত্যাদি তৈরি। এ জন্য ব্যয় ধরা হয়েছে ১০ কোটি টাকা। অত্যাধুনিক রিসার্চ ভেসেল (স্টিমারের আদলে) তৈরি। এ জন্য ব্যয় হবে ৬ কোটি টাকা। অন্যান্য আসবাবপত্র ও যন্ত্রপাতি ক্রয়ে বাকী টাকা ব্যয় ধরা হয়েছে। চলতি বছরে গবেষণা প্রকল্পের ৪টি রিসার্চের জন্য ৩৫ লাখ টাকা বরাদ্দ মিলেছে। এছাড়া ট্রেনিং ভবন, আবাসিক ভবন ও অন্যান্য ব্যয়ের জন্য ৪ কোটি টাকা বরাদ্দ মিলেছে। শিগগিরই সকল কাজ সম্পন্ন শেষে রিসার্চ কার্যক্রম শুরু হবে বলে তিনি জানান। (জাগো নিউজ)

নিউজ ডেস্ক
: আপডেট, বাংলাদেশ সময় ৮: ০৫ এএম, ০৩ জানুয়ারি ২০১৮, বুধবার
এএস