চাঁদপুর

চাঁদপুরে ইলিশ উৎসবে কবি রেজাউদ্দিন স্টালিনকে সংবর্ধনা

নজরুল ইনস্টিটিউট -এর উপ-পরিচালক ও আশির দশকের শক্তিমান কবি রেজাউদ্দিন স্টালিনকে সংবর্ধনা জানানো হয়েছে।

শনিবার (২৪ সেপ্টেম্বর) সন্ধায় চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে ৮ম প্রাণ ফ্রুটিক্স ইলিশ উৎসবে কবিকে সংবর্ধনা স্বরুপ ক্রেস্ট ও ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

সংবর্ধনা ক্রেস্ট তুলে দেন ইলিশ উৎসবের আহ্বায়ক রোটা. কাজী শাহাদাত। কবিকে ফুলেল মালা পড়িয়ে দেন চতুরঙ্গ সাংস্কৃতিক সংগটনের চেয়ারম্যান অ্যাড. বিনয় ভূষণ মজুমদা।

এসময় উপস্থিত ছিলেন, চাঁদপুরের মৎস্য গবেষণা কেন্দ্রের ইলিশ গবেষক ড. আনিছুর রহমান, চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের চেয়ারম্যান অ্যাড. বিনয় ভূষণ মজুমদার, চাঁদপুর মৎস বণিক সমবায় সমিতি লিঃ -এর সভাপতি ও জেলা যুবলীগের আহ্বায়ক মিজানুর রহমান কালু ভূইয়া, জেলা শিল্পকলা একাডেমীর কালচারাল অফিসার আবু ছালেহ মো. আব্দুল্লাহ, লেখক ও নজরুল গবেষক পীষূষ কুমার ভট্রাচার্য ও ইলিশ উৎসবের রুপকার হারুণ আল রশিদ।

সংবর্ধিত অতিথির বক্তব্যে কবি রেজাউদ্দিন স্টালিন বলেন, ‘ঢাকার বাইরে এতো বড় একটি উৎসব হওয়া অনেক কঠিন কাজ। কিন্তু চাঁদপুরে মানুষ প্রমান করেছে আন্তরিকতা, দেশপ্রেম থাকলে যে কোনো ভালো কাজ করা সম্ভব। আজকের এই ইলিশ উৎসব শুধুমাত্র চাঁদপুরের নয়, আমি মনে করি একটি পুরো দেশবাসীর উৎসব। ইলিশ রক্ষার জন্য যে কাজটি চতুরঙ্গ করেছে এটি অনেক সময় নিয়ে এবং কষ্ট করে করতে হয়েছে।’

এসময় কবি তার স্ব-রচিত দু’টি কবিতা আবৃত্তি করে শোনান।

প্রসঙ্গত, আশির দশকের কবি রেজাউদ্দিন স্টালিনে জন্ম ১৯৬২ সালের ২২ নভেম্বর বৃহত্তর যশোর জেলার নলভাঙ্গা গ্রামে। তার পিতার নাম শেখ বোরহান উদ্দিন আহমেদ ও মাতা রেবেকা সুলতানা। কবির প্রকাশিত কাব্যগ্রন্থ সংখ্যা ৩৩টি। স্বকণ্ঠ আবৃত্তি’র ক্যাসেট ৩টি। বাংলা কবিতায় অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ কবি বহু পুরস্কার ও সম্মাননা পেয়েছেন।

এর মধ্যে উল্লেখযোগ্য হলো, বাংলা একাডেমি, মাইকেল মধুসূদন দত্ত, খুলনা রাইর্টাস ক্লাব, ধারা সামাজিক সাংস্কৃতিক পুরস্কার, দার্জিলিং নাট্যচক্র পুরস্কার, পশ্চিমবঙ্গের সব্যসাচী পুরস্কার ইত্যাদি।

About The Author

প্রতিবেদক- আশিক বিন রহিম
Share