ইলিশ উৎসবে প্রতিষ্ঠিত করতে পেরেছি‘ ইলিশের বাড়ি চাঁদপুর’ : প্রকৌ.মোহাম্মদ হোসাইন

জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রতিযোগিতা ও গোল টেবিলের আলোচনার মধ্য দিয়ে পর্দা নামলো সিনেবাজ ও পুষ্টির যৌথ সৌজন্যে চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠন আয়োজিত ৫ দিনব্যাপী ১৩তম ইলিশ উৎসব।

৬ অক্টোবর বুধবার চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ উৎসবের সমাপনি দিনের আয়োজন করা হয়। শুরুতেই সেরা গানবাজদের নিয়ে সংগভত প্রতিযোগিতা হয়। প্রতিযোগিতায় জেলার বিভিন্ন সংগঠনের শিল্পীরা অংশগ্রহণ করে।

সাংবাদিক এমআর ইসলাম বাবুর সঞ্চালনায় বিচারকের দায়িত্ব পালন করেন চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের মহাসচিব ও ইলিশ উৎসবের রূপকার হারুন আল রশিদ,সংগীত শিক্ষক অনিতা কর্মকার,মৃনাল সরকার,মো.রবিউল।

সন্ধ্যায় ইলিশ নিয়ে গোল টেবিল আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পাওয়ার সেল এর মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসাইন। তিনি তাঁর বক্তব্যে বলেন, ‘এ উৎসবটা আমার জন্যে অনেক আনন্দের। উৎসবটা আসলে আমাদের জন্যে অনেক বেদনার। আমাদের হারানোর বেদনা এ উৎসবে রয়েছে।’

প্রধান অতিথি বলেন,‘ এ উৎসবের মাধ্যমে আমরা প্রতিষ্ঠিত করতে পেরেছি ইলিশের বাড়ি চাঁদপুর। এটাকে পাকাপোক্ত করা হয়েছে চতুরঙ্গের সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে। এই অনুষ্ঠানের মাধ্যমে আমাদের মেল বন্ধন বেড়েছে। এ দরনের অনুষ্ঠান অনেক চ্যালেঞ্জীং। ভালো কিছু করতে গেলে অনেক বাঁধা আসে। আমি অত্যন্ত খুশি করোনার প্রাদুর্ভাব থেকে বেড়িয়ে এসে এদরনের সফল অনুষ্ঠান শেষ দেখতে পেয়ে।’

তিনি জেলেদের উদ্দেশ্য করে বলেন, ২২ দিন সবুর করতে পারলে আপনারা প্রচুর ইলিশ পাবেন আর আমরাও খেতে পারবো। তাই ২২ দিন আপনারা ইলিশ ধরবেন না। আমি ব্যক্তিগত ভাবে জেলেদের সহায়তার চেষ্টা করবো।

চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের মহাসচিব ও ইলিশ উৎসবের রূপকার হারুন আল রশিদের সঞ্চালনায় ও ১৩ তম ইলিশ উৎসবের আহবায়ক কাজী শাহাদাত এর সভাপতিত্বে গোল টেবিল আলোচনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন, চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের উপদেষ্টা মো.আলমগীর হোসেন বাহার, শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার মো.আয়াজ মাবুদ,লবি রহমান কুকিং ফাউন্ডেশনের চাঁদপুর জেলা শাখার সভাপতি শারমিন আক্তার জুঁই।

আলোচনার শুরুতে প্রধান অতিথিসহ আমন্ত্রিত অতিথিদের উত্তরীয়,সম্মাননা স্মারক,উৎসবের গেঞ্জি ও মাস্ক প্রদান করা হয়। এছাড়াও উৎসবে আয়োজিত গান ও নাচের প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়।

আলেচনা সভা শেষে একই স্থানে রাতে রংধনু সৃজনশীল নৃত্য সংগঠন, নৃত্যাঙ্গন চাঁদপুর,ঢাকার কাদরি ডান্স ট্রুপ, কুমিল্লার অতিথি শিল্পী জুঁই এর জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে সমাপনী দিনের কার্যক্রম সম্পন্ন হয়।

আশিক বিন রহিম , ৬ অক্টোবর ২০২১
এজি

Share