বন্ধ হচ্ছে ৩ ও ১৫ দিন মেয়াদি ইন্টারনেট ডেটা প্যাকেজ

মোবাইল অপারটেরদের ৩ এবং ১৫ দিন মেয়াদি ইন্টারনেট ডেটা প্যাকজ আর থাকছে না। সর্বনিম্ন ইন্টারনটে প্যাকেজের মেয়াদ হবে ৭ দিন। পাশাপাশি প্যাকেজের ধরন ও প্রমোশনাল এসএমএসের সংখ্যা কমানো হয়েছে। গত ৩ সেপ্টেম্বর টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) মোবাইল অপারেটরদের এই নির্দেশনা দিয়েছে। এতে ২০২২ সালের মার্চে জারি করা ডেটা নির্দেশিকার ২১টি সিদ্ধান্ত পরিবর্তন-পরিমার্জন বা নতুন করে যুক্ত হয়েছে। আগামী ১৫ অক্টোবর থেকে অপারেটরদের এই সিদ্ধান্ত কার্যকর করতে হবে।

সরকারের নতুন সিদ্ধান্ত দেশের ইন্টারনেটের ব্যবহার কমিয়ে দেবে বলে আশঙ্কা করছেন মোবাইল কোম্পানিগুলো। নিম্ন আয়ের মানুষদের ইন্টারনেট ব্যবহারের সুযোগ সীমিত করবে। বাধাগ্রস্ত হবে সরকারের স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের লক্ষ্যমাত্রা।

জানা গেছে, বর্তমানে মোবাইল অপারেটরগুলো ৩ দিন, ৭ দিন, ১৫ দিন, ৩০ দিন ও আনলিমিটেড মেয়াদের ৯৫ ধরনের প্যাকেজ ছাড়তে পারে। নতুন নির্দেশনা অনুসারে প্যাকেজের মেয়াদ হবে ৭ দিন, ৩০ দিন এবং আনলিমিটেড। সব মিলিয়ে অপারেটর প্রতি প্যাকেজের সংখ্যা হবে সর্বোচ্চ ৪০টি। বর্তমানে রবির ডেটা প্যাকজে রয়েছে ৯৫ ধরনের। এ ছাড়া গ্রামীণফোনের ৮০টি, বাংলালিংকের ৬৫ এবং টেলিটকের ৬০ ইন্টারনেট প্যাকেজ রয়েছে। মোবাইল কোম্পানিগুলো দিনে ৩টি প্রমোশনাল এসএমএস দিতে পারবে, আগে এই সংখ্যা ছিল ৪টি।

জানতে চাইলে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার বলেন, মোবাইল অপারেটরদের প্যাকেজের সংখ্যা এতো বেশি, যা গ্রাহকদের বিভ্রান্ত করে। সংখ্যা কমিয়ে আনায় গ্রাহকরা সহজেই নিজের পছন্দের ডাটা প্যাকেজ কিনতে পারবেন।

দুটি অপারেটরের ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, তাদের ডেটা বিক্রির ৫০ শতাংশই তিনদিনের গ্রাহক। এই মেয়াদ বন্ধ করলে অপারেটরদের আয় যেমন কমবে, তেমনি তৃণমূলে ইন্টারনেট ব্যবহার কমে আসবে।

২০২২ সালের মার্চে কয়েশ’ ধরনের প্যাকেজ থেকে অপারেটরদের ডেটা প্যাকের সংখ্যা ৯৫টি নামিয়ে আনে বিটিআরসি। এরপর ডেটা প্যাকেজ নিয়ে গ্রাহকদের অভিযোগ ছিল। এসব অভিযোগ যাচাই করতে বিটিআরসি একটি কমিটি করে কমিটি গত মে মাসে মোবাইল কোম্পানিগুলোর কাছ থেকে চলতি বছরের ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল মাসের সব ধরনের ইন্টারনেট প্যাকেজ ও গ্রাহকদের সেবা তথ্য সংগ্রহ করে। মে-জুন মাসে গ্রাহক জরিপ চালায়। এরপর ৩০ মে মোবাইল অপারেটর, গ্রাহক, টেলিযোগাযোগ বিশেষজ্ঞ, আইনজীবীসহ খাত সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে। সবার মতামত পর্যালোচনা করে নতুন নির্দেশকা জারি করেছে।

টাইমস ডেস্ক/ ৫ সেপ্টেম্বর ২০২৩

Share