ইতিহাসের অংশ হলেন কুমিল্লার এসপি ফারুক আহমেদ

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মৃতিবিজড়িত শহর কুমিল্লা। কবি এখানে যেমন প্রেমে পড়েছেন, বিয়ে করেছেন, সাহিত্য-সংস্কৃতি চর্চা করেছেন। তেমনি কবি এই শহরেই প্রথম গ্রেপ্তার হয়েছেন। কবির এসব ঘটনাবহুল দিনগুলোর সাক্ষর বহন করছে কুমিল্লা শহর ও মুরাদনগরের দৌলতপুর।

কুমিল্লা শহরের আনাচে কানাচে রয়েছে কবির এসব ঐতিহাসিক ঘটনার স্মৃতিচিহ্ন। তেমনই একটি ঘটনাবহুল ঐতিহাসিক স্থান কুমিল্লা কোতোয়ালি থানা। এখানেই কাজী নজরুল ইসলামকে বৃটিশ বিরোধী গান গেয়ে মিছিল করা কালে গ্রেপ্তার করে কোতোয়ালি থানায় আটক কওে রাখা হয়েছিলো। এটি ছিলো কবির জীবনে প্রথমবার গ্রেপ্তার।

কবির গ্রেপ্তার হওয়ার শতবছর পর দৃষ্টিনন্দন ফলক লাগিয়ে স্থাটিকে সংরক্ষণের উদ্যোগ গ্রহণ করে নিজেও ইতিহাসের অংশ হয়েছেন কুমিল্লার পুলিশ সুপার ফারুক আহমেদ।

ঐতিহাসিক স্থান কুমিল্লা কোতোয়ালী থানার আঙ্গিণায় স্থাপন করা হয়েছে স্মৃতি ফলক। এর শতবছর পর এই ঐতিহাসিক স্থানটিতে একটি স্মৃতি ফলক স্থাপন করে জেলা পুলিশ।

২৬ মে বৃহস্পতিবার বিকেলে ঐতিহাসিক স্মৃতি ফলকটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন কুমিল্লার পুলিশ সুপার ফারুক আহমেদ পিপিএম বার।

ফলক উন্মোচন কালে উপস্থিত ছিলেন, বিশিষ্ট নজরুল গবেষক ডঃ আলী হোসেন চৌধুরী, অধ্যক্ষ শফিকুর রহমান, নারীনেত্রী পাঁপড়ী বসু, ফলকের উদ্যোক্তা নাট্যজন শাহজাহান চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার ক্রাইম এন্ড তানভীর আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার রাজন চন্দ্র দাস, অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল সোহান সরকার, নজরুল ইন্সটিটিউট এর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আল আমিন, ঐতিহ্য কুমিল্ল্লার পরিচালক জাহাঙ্গীর আলম ইমরুল। কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সহিদুর রহমান, ইন্সপেক্টর তদন্ত কমলকৃষ্ণ ধর।

এছাড়াও কমিল্লার সংস্কৃতিপ্রেমী, সাংবাদিকসহ পুলিশের পদস্থ কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।

এসময় উপস্থিত সূধীজনরা বলেন, কুমিল্লার পুলিশ সুপার ফারুক আহমেদ অত্যন্ত চমৎকার একটি উদ্যোগ গ্রহণের মধ্য দিয়ে নিজেই ইতিহাসের অংশ হয়ে থাকলেন।

ঐতিহাসিক এই ফলকের পটভূমি: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম দ্বিতীয়বার কুমিল্লায় আসে ১৯২১ সালের নভেম্বর মাসে। এসময় প্রিন্স অব ওয়েল্স এর ভারত আগমনকে বিরোধিতা করে ১৯২১ সালের ২১ নভেম্বর দেশব্যাপী হরতাল আহ্বান করে কংগ্রেস।

তখন কুমিল্লা শহরের রাস্তায় গলায় হারমোনিয়াম ঝুলিয়ে তরুণ-তরুণীদের সাথে নিয়ে নজরুল গেয়েছিলেন ভিক্ষা দাও ভিক্ষা দাও হে পুরবাসী, সন্তান দ্বারে উপবাসী, দাও মানবতা ভিক্ষা দাও…।’ মিছিলটি কোতোয়ালী থানার সন্নিকটে নগরীর রাজগঞ্জ এলাকায় পৌঁছালে শহরে আইন-শৃঙ্খলা অবনতির আশঙ্কায় কবিকে আটক করে থানায় নিয়ে রাখা হয়। কিছুক্ষণ পর ছেড়ে দেয়া হয়।

এদিকে নানান অনুষ্ঠানের মধ্যদিয়ে কুমিল্লায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩ তম জন্মবার্ষিকীর জাতীয় অনুষ্ঠানের ২য় দিন উদ্যাপন করা হয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় কুমিল্লার টাউনহল মাঠে ২য় দিনের নির্ধারিত আলোচনা শেষে জেলা শিল্পকলা একাডেমীর শিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা।

প্রতিবেদক: জাহাঙ্গীর আলম ইমরুল, ২৭ মে ২০২২

Share