Home / জাতীয় / ইচ্ছেমতো সুদেরহার বাড়াতে পারবে না ব্যাংক

ইচ্ছেমতো সুদেরহার বাড়াতে পারবে না ব্যাংক

গ্রাহককে না জানিয়ে ঋণের সুদহার এখন থেকে আর ইচ্ছা মত বাড়াতে পারবে না কোনো ব্যাংক। সুদহার বাড়াতে হলে গ্রাহককে এক মাস সময় দিয়ে নোটিশ দিতে হবে। একইসঙ্গে চলতি ঋণের অতিরিক্ত ফি আদায় করা যাবে না।

এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

রোববার ‘গাইডলাইন্স ফর কাস্টমার সার্ভিসেস অ্যান্ড কমপ্লেইন্ট ম্যানেজমেন্ট’ শীর্ষক নীতিমালায় বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ (২০১৩ পর্যন্ত সংশোধিত) এর ৪৫(১) ২০১৪ সালের সার্কুলার পরিবর্তন করা হয়েছে। গ্রাহকদের অধিকার সংরক্ষণ এবং ব্যাংকের দায়বদ্ধতা বৃদ্ধির লক্ষ্যে সার্কুলারের নির্দেশনা সংযোজন করা হয়েছে। একইসঙ্গে তা যথাযথ পরিপালন নিশ্চিত করার জন্য পরামর্শ প্রদান করা হয়েছে।

এছাড়া নতুন সার্কুলারে তিনটি নির্দেশনা পরিপালন করতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সেগুলো হলো-

১. যেসব মেয়াদি ঋণের সুদহার (ইসলামী ব্যাংকের পরিভাষায় বিনিয়োগের ওপর মুনাফার হার) পরিবর্তনশীল সেক্ষেত্রে সুদ বা মুনাফার হার বৃদ্ধি করতে হলে তার যৌক্তিকতা তুলে ধরে গ্রাহককে এক মাস সময় দিয়ে নোটিশ প্রদান করতে হবে। নোটিশের সঙ্গে গ্রাহককে হালনাগাদ দায়সহ নতুন পরিশোধ সূচি সরবরাহ করতে হবে এবং গ্রাহককে ই-মেইল অথবা পত্র দ্বারা নোটিশ প্রদান করতে হবে। মঞ্জুরিপত্রের শর্তাবলীতেও এ বিষয়টি অন্তর্ভুক্ত করতে হবে।

এক্ষেত্রে সুদ বা মুনাফার হার বাড়ানোর কারণে গ্রাহক যদি এক মাসের মধ্যে ঋণ বা বিনিয়োগের অর্থ পরিশোধের মাধ্যমে চুক্তির পরিসমাপ্তি ঘটাতে চান তবে ‘আর্লি সেটেলমেন্ট ফি’ বা অতিরিক্ত কোনো ফি আদায় ব্যতীত পরিশোধের সুযোগ দিতে হবে।

২. চলতি ঋণ বা ডিমান্ড লোন (ইসলামী ব্যাংকের পরিভাষায় এ রূপ বিনিয়োগ) এর ক্ষেত্রে কোনো ‘আর্লি সেটেলমেন্ট ফি’ আরোপ করা যাবে না।

৩. মেয়াদি ঋণের (ইসলামী ব্যাংকের ক্ষেত্রে অনুরূপ বিনিয়োগের) কিস্তি পরিশোধে বিলম্বের জন্য বিলম্ব ফি/দ-সুদ/ক্ষতিপূরণ আদায়ের ক্ষেত্রে যেসব গ্রাহক প্রকৃতই অসুবিধায় আছেন তাদের বিষয়টি বিবেচনায় নিয়ে স্বীয় নীতিমালার আলোকে তা নিষ্পত্তি করতে হবে এবং কোনোভাবেই এ ধরণের বিলম্ব ফি/দ-সুদ/ক্ষতিপূরণ ওইঋণ বা বিনিয়োগের জন্য প্রযোজ্য সুদ/মুনাফার হার+ ২ শতাংশ এর অধিক হবে না।

এছাড়া সম্প্রতি এমআইসিআর চেকের ক্ষেত্রে প্রতারণা ও জালিয়াতি বৃদ্ধি পাওয়ায় ঋণ বা বিনিয়োগের বিপরীতে ফাঁকা চেক জামানত হিসেবে গ্রহণ না করার জন্যও পরামর্শ প্রদান করা যাচ্ছে। (জাগো নিউজ)

নিউজ ডেস্ক
: আপডেট, বাংলাদেশ সময় ২: ৪০ এএম, ১৩ ফেব্রুয়ারি ২০১৭, সোমবার
ডিএইচ

Leave a Reply