Home / উপজেলা সংবাদ / কচুয়া / ইউপি সচিব জসিম উদ্দিনের সখের কবুতরের ফার্ম
ইউপি সচিব জসিম উদ্দিনের সখের কবুতরের ফার্ম

ইউপি সচিব জসিম উদ্দিনের সখের কবুতরের ফার্ম

মোঃ জসিম উদ্দিন মজুমদার, গত কয়েক বছর ধরে কচুয়া উপজেলার ৫নং পশ্চিম সহদেবপুর ইউনিয়ন পরিষদ কার্যালয়ে সচিব হিসেবে কর্মরত রয়েছেন ।

দায়িত্ব ও সংসার পালনের পাশাপাশি নিজ বাড়ি কচুয়ার গুলবাহার গ্রামে তৈরি করেছেন, সখের কবুতর ফার্ম।

জসিম উদ্দিন মজুমদার ইউপি সচিব হলেও, ছোট বেলায় ছাত্র জীবন থেকেই কবুতর পালনের প্রতি বেশ আগ্রহী হয়ে উঠেন। সে থেকে তিনি নিজ বাড়িতে কবুতর পালন করে আসছেন। বর্তমানে তার ফার্মে প্রায় অর্ধশতাধিক বিভিন্ন জাতের কবুতর রয়েছে। কবুতরগুলোর মধ্যে রয়েছে সিরাজী, রেড কিং, ব্ল্যাক কিং, হোয়াইট হুমার, ব্ল্যাক হুমার, হোয়াইট কিং, ময়ুর, ম্যাগপাই প্রভৃতি।

মো. জসিম উদ্দিন মজুমদার জানান, ‘কবুতর পালন নেশা কিংবা পেশাও নয়। বছর দুয়েক আগে সিদ্ধান্ত নিয়েছি কবুতর পালন ছেড়ে দেব। কিন্তু আমার স্ত্রী ফাতেমা মজুমদার কুসুমের অনুপ্রেরণায় আবারো পুরোধমে কবুতর পালনে মনোযোগী হয়ে উঠি।’

তিনি জানান, তার ফার্মে বিভিন্ন জাতের প্রায় অর্ধশতাধিক কবুতর রয়েছে। কবুতরগুলোকে নিজের পরিবারের সদস্য হিসেবে খুবই যত্ন করে লালন পালন করি। বিশেষ করে ভোর বেলা ঘুম থেকে উঠে কবুতর গুলোকে খাবার পরিবেশন করে কর্মস্থলে যাই। এ যেন প্রতিদিন রুটিনে পরিণত হয়েছে। কবুতরগুলো না দেখলে আমার সময় কাটে না।

কবুতর পালনে কচুয়া প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. মো. হায়দার আলী আমাকে বিভিন্ন ভাবে সহায়তা ও পরামর্শ দিচ্ছেন। তিনি প্রায় সময় এসে কবুতরের টিকা, ঔষধ, ভিটামিন খাইয়ে দেন।

এদিকে তার কবুতর ফার্ম টিকে আরো বৃহৎ পরিসরে সাজাতে সরকারি কিংবা ব্যক্তি পৃষ্ঠপোষকতা ও সহযোগিতা কমনা করেছেন জসিম উদ্দিন মজুমদার।

প্রতিবেদক- জিসান আহমেদ নান্নু
আপডেট, বাংলাদেশ সময় ১১: ৩০ পিএম, ৩০ মার্চ ২০১৭, বৃহস্পতিবার
ডিএইচ

Leave a Reply