শেষ মুহুর্তে জমে উঠেছে ফরিদগঞ্জের ইউপি নির্বাচন

আর মাত্র ১দিন পরে সোমবার ২৮ নভেম্বর অনুষ্ঠিত হবে চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার পাইকপাড়া দক্ষিণ ইউপি নির্বাচন। শেষ মুহুর্তে নির্বাচনকে ঘিরে প্রার্থীদের প্রচার-প্রচারণায় মুখর হয়ে উঠেছে ইউনিয়নের প্রতিটি এলাকা। মানুষের মাঝে বিরাজ করছে নির্বাচনী আমেজ।

অন্যদিকে এলাকার ভোটাররাও যেন অতীতের হারানো জৌলুস ফিরে পেয়েছেন। এতেই করে এই নির্বাচনকে ঘিরে শেষ মুহুর্তে জমে উঠেছে নির্বাচনের প্রচার-প্রচারণা। সরগরম হাট-বাজার থেকে শুরু করে এলাকার অলিগলি ব্যানার- ফ্যাস্টুনে ছেয়ে গেছে পুরো এলাকা। সকাল থেকে মধ্যরাত পর্যন্ত পাড়া-মহল্লা চোষে বেড়াচ্ছেন প্রার্থীরা। ভোটারদের মন জয় করতে দিচ্ছেন উন্নয়নের নানা প্রতিশ্রুতি। অন্যদিকে সাধারণ সদস্য প্রার্থী ও সংরক্ষিত নারী প্রার্থী ও সমর্থকরা ভোটারদের দ্বারে দ্বারে ও বাড়ি বাড়ি গিয়ে ভোট প্রার্থনা করছেন।

নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন ৭ জন, তাদের মধ্যে মোহাম্মদ হোসেন মিন্টু (নৌকা), হুমায়ুন কবির কাজী (ঘোড়া), হোসেন আহাম্মদ রাজন (আনারস), রমজান আলী খান (চশমা), ফারুক মিয়াজি (টেলিফোন), কাজী ইকবাল হোসেন পিন্টু (মোটরসাইকেল), মাওলানা হেলাল উদ্দিন (হাতপাখা) প্রতিকে নির্বাচন করছেন। এছাড়াও সাধারণ সদস্য পদে ৫০ ও সংরক্ষিত সদস্য পদে ১২জন প্রার্থী অংশ নিয়েছেন।

এদিকে এ নির্বাচনকে ঘিরে এলাকাজুড়ে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের মধ্যে। অপরদিকে সমর্থকদের ওপর হামলা, ভয়ভীতি, ও বিভিন্ন অভিযোগের পরেও মাঠে ভোটারদের কাছে ভোট চাইছেন স¦তন্ত্র প্রার্থী ও ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি হোসেন আহাম্মদ রাজন ও সাবেক চেয়ারম্যান রমজান আলী খান।
অন্যদিকে ভোটের লড়াইয়ে মাঠে থাকলেও নিরবে নিভৃতে ভোটারদের দারস্থ হচ্ছেন স¦তন্ত্রের ব্যানারে বিএনপির তিন প্রার্থী ইউনিয়ন বিএনপির সাবেক সভাপতি ও সাবেক চেয়ারম্যান হুমায়ুন কবির কাজী, ইউনিয়ন বিএনপির সভাপতি ফারুক আহাম্মেদ মিয়াজি ও বিএনপি নেতা কাজী ইকবাল হোসেন পিন্টু। এছাড়াও ইসলামী আন্দোলন বাংলাদেশের মনোনীত প্রার্থী মাওলানা হেলাল উদ্দিন।

নির্বাচন অফিস সূত্রে জানা যায়, ইউনিয়নের ৯টি ওয়ার্ডের ৯টি ভোটকেন্দ্রে সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত ভোট গ্রহন চলবে। এই নির্বাচনে প্রথমবারের মতো ২০ হাজার ৩’শ ৩০ জন ভোটার ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোট প্রদান করবেন।
মো. সেলিম, মাসুদুর রহমান ও নাছির উদ্দিন নামে তিন ভোটার জানান, ভোট আসলে প্রার্থীদের আনা-গোনার কমতি থাকে না। ভোট শেষ হলেই তাদের দেখা পাওয়া যায় না। প্রতিশ্রুতি দিয়ে নির্বাচিত হয়ে, সে মোতাবেক কাজ করে না। তারা নির্বাচনের পর সব ভুলে যান।

পাইকপাড়া দক্ষিণ ইউপি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা কাজী আবু বকর ছিদ্দিক জানান, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। প্রতিটি কেন্দ্রে বিপুল সংখ্যক আইন শৃঙ্খলাবাহিনী সদস্যদের সাথে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

প্রতিবেদক: শিমুল হাছান, ২৬ নভেম্বর ২০২২

Share