হাইমচরের নিউচর আশ্রয়ন প্রকল্প হস্তান্তর

হাইমচরের চরাঞ্চলের নদীবিধস্থ গৃহহীন পরিবারের বাসস্থানের সুযোগ সৃষ্টিতে নিউচরে সেনাবাহিনীর তত্ত্বাবধানে তৈরি আশ্রয়ন প্রকল্প আজ ৯ জুন বুধবার বেলা ৩টার দিকে হস্তান্তর করা হয়েছে।

বাংলাদেশ সেনাবাহিনীর ৩৩ পদাতিক ডিভিশনের অধীনস্থ ৪৪ পদাতিক ব্রিগেডের ৩ বীরের তত্ত্বাাবধানে আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় সেনাবাহিনীর মেজর তাসলীম ফারহান নীলকমল ইউনিয়নের নিউচরে নির্মিত আশ্রয়ন প্রকল্পটি উপজেলা নির্বাহী কর্মকর্তা চাই থোয়াইয়লা চৌধুরীর নিকট হস্তান্তর করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা চাই থোয়াইয়লা চৌধুরী এক প্রশ্নের উত্তরে জানান,সভা করে সুবিধাভোগীদের তালিকা অনুযায়ী খুব সহসাই গৃহ বরাদ্দ দেয়া হবে। আজ ঘরগুলো প্রশাসনিক ভাবে বুঝে রাখা হচ্ছে ।

সূত্র জানায়,হাইমচর উপজেলার নিউচর একটি প্রত্যন্ত অঞ্চল। ওই এলাকার গৃহহীনদের আশ্রয় প্রদানের লক্ষ্যে চলতি বছরের ১ এপ্রিল এই প্রকল্পের নির্মাণ কাজ শুরু হয়। ৫ ইউনিট বিশিষ্ট ২৮টি সিআইসিট ব্যারাক হাউজে মোট ১৪০টি পরিবার বসবাস করতে পারবে।

এ প্রকল্পের দৈর্ঘ্য ৪৭০ ফুট এবং প্রস্থ ৪০০ ফুট। আশ্রয়ন শেডের সংখ্যা ২৮টি। প্রতিটির দৈর্ঘ্য ৪৫ ফুট ও প্রস্থ ২৯ ফুট। শেডগুলোর প্রতিটি মেঝে পাকা ও সম্পূর্ণ টিনে দ্বারা আচ্ছাদিত।

বসবাসকারী পরিবারের সুবিধার্থে ৮৪টি টয়লেট ও বিশুদ্ধ পানির জন্য ২৮টি অগভীর নলকূপ স্থাপন করা হয়েছে। ২২ মে এই প্রকল্পের কাজটি সম্পন্ন হয়।

অনুষ্ঠানে স্থানীয় প্রশাসন পর্যায়ে উপস্থিত ছিলেন প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো.আমিনুর রশীদ,নীলকমলের চেয়ারম্যান সালাউদ্দিন সর্দার হাইমচরের চেয়ারম্যান সাহাদাৎ হোসেন সরকার ও ইুউপি সদস্যগণ। সেনাবাহিনীর প্রতিনিধিরা তাদের হাতে আশ্রয়ন প্রকল্পের ঘরগুলোর চাবি ও প্রয়োজনীয় কাগজপত্র প্রদান করেন।

এখানে ১৪০টি গৃহহীন পরিবারের বাসস্থানের পাশাপাশি এ অঞ্চলের আর্থ-সামাজিক উন্নয়নে এ আশ্রয়ন প্রকল্পটি ভূমিকা রাখবে।

আবদুল গনি , ৯ জুন ২০২১

Share