Home / চাঁদপুর / আমার কথা বক্সের উদ্বোধন ও নারী-শিশু নির্যাতনকে লাল কার্ড
IMG_20191205_115745

আমার কথা বক্সের উদ্বোধন ও নারী-শিশু নির্যাতনকে লাল কার্ড

চাঁদপুর সদর উপজেলা তরপুরচন্ডী জিএম উচ্চ বিদ্যালয়ে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ উদযাপন ও আমার কথা বক্সের উদ্বোধন করা হয়েছে।

৫ ডিসেম্বর বৃহস্পতিবার সকাল ১১টায় অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আমার কথা বক্স উদ্বোধন করেন এবং বাল্য বিয়ে নারী ও শিশু নির্যাতনকে লাল কার্ড প্রদর্শন করেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) জাহেদ পারভেজ চৌধুরী।

তিনি বলেন বাল্য বিয়ে, সাইবার বুলিং ও যৌন হয়রানীর কোন ঘটনা যদি কাউকে বলতে না পারো তাহলে তোমরা তোমাদের অভিযোগ আমার কথা বক্সে ফেলবে। এই ব্যাপারে শিক্ষার্থীরা যাতে নিজেরা সচেতন হয় পরিবার ও শিক্ষকদের সাথে খোলামেলা ভাবে আলোচনা করবে। প্রয়োজনে পুলিশের হট লাইন নাম্বারে যোগায়োগ করবে চাঁদপুর জেলা পুলিশ সব সময় তোমাদের পাশে থাকবে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রুহুল আমিন খন্দকারের সভাপতিত্বে এবং ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির সিনিয়র জেলা ব্যবস্থাপক কালাচাঁদ দাস অসিতের পরিচালনায় উপস্থিত ছিলেন জেলা যৌন হয়রানী নির্মূলকরন নেটওয়ার্কের আহ্বায়ক প্রকৌশলী মো. দেলোয়ার হেসেন, স্থানীয় ইউপি সদস্য মো. সফিউদ্দিন বন্দুকসী, বিদ্যালয়ের এসএমসি সদস্য মো. হফেজ গাজী, মো, টিপু খান, মো. মমিন খান, মো. জাহাঙ্গীর গাজী, ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির সেক্টর স্পেশালিস্ট সঞ্জয় কুমার ঠাকুর, বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক জাহানারা ফেরদৌসী, শিক্ষক মো. মোজাম্মেল হোসেনসহ সকল শিক্ষকবৃন্দ ও বিদ্যালয়ের সকল শিক্ষার্থী।

অনুষ্ঠানের সার্বিক সহযোগিতা করেন ব্র্যাক সমাজিক ক্ষমতায়ন কর্মসূচির জুনিয়র সেক্টর স্পেশালিস্ট মো. আফসার উদ্দিন।

স্টুডেন্ট ওয়াচ গ্রুপের সদস্য ও বিদ্যালয়ের সপ্তম শ্রেনীর শিক্ষার্থী সুমাইয়া আক্তার তার বক্তব্যে বলেন ব্র্যাক সমাজিক ক্ষমতায়ন কর্মসূচির মেজনিন প্রকল্পের মাধ্যমে আমরা শিক্ষার্থীরা মিলে যৌন হয়রানী প্রবন ম্যাপ (হ্যারেজ ম্যাপ) তৈরী করি। উক্ত স্থানগুলোতে যাতে পুলিশ বখাটেদের ধরে আইনের আওতায় নিয়ে আসে তার জন্য জেলা পুলিশকে অনুরোধ করছি।

পরে উপস্থিত শিক্ষার্থীরা বাল্য বিয়ে, নারী ও শিশু নির্যাতনকে লালকার্ড প্রদর্শন ও শপথ বাক্য পাঠ করেন।

প্রতিবেদক : শরীফুল ইসলাম, ৬ ডিসেম্বর ২০১৯