Home / উপজেলা সংবাদ / মতলব দক্ষিণ / ‘আমাদের সমাজে সচেতনতা ও সংবেদনশীল পুরুষ তৈরি করতে হবে’
‘আমাদের সমাজে সচেতনতা ও সংবেদনশীল পুরুষ তৈরি করতে হবে’

‘আমাদের সমাজে সচেতনতা ও সংবেদনশীল পুরুষ তৈরি করতে হবে’

চাঁদপুর মতলব দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শাহিদুল ইসলাম বলেছেন, আমাদের সমাজে নারী নির্যাতন রোধ করতে হলে সচেতনতা ও সংবেদনশীল পুরুষ তৈরি করতে হবে। যেকোন ক্ষেত্রেই যেকোন বিষয়কে নিরপেক্ষ ভাবে এবং সমান সহানভূতিশীল মনোভাব নিয়ে চিন্তা করতে হবে। তাহলেই সমাজ ব্যবস্তার উন্নতি হবে।

সোমবার (৮ অক্টোবর) বেলা ১১টায় রয়মনেন নেছা মহিলা ডিগ্রি কলেজের অডিটরিয়ামে রোটারী ক্লাব অব মতলবের ২০০তম নিয়মিত সাপ্তাহিক নারী নির্যাতন প্রতিরোধ মূলক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথাগুলো বলেন।

তিনি বলেন, আমরা দেখে থাকি বিভিন্ন সময় সামাজিক যে কার্যক্রম রয়েছে, বিচারের যে ক্ষেত্র রয়েছে সেখানেও আমরা নারীদের দেখতে পাই। যেমন- নারী এবং পুরুষদের ক্ষেত্রে পুরুষরা স্বভাবগতভাবে ও শারিরীক ভাবে শক্তিশালী। সে কারনেই নারীরা বিভিন্ন সময় নির্যাতনের শিকার হয়। সেক্ষেত্রে সামাজিক কার্যক্রমে আমরা যতদূর দেখেছি সবার আগে শিক্ষার কোন বিকল্প নেই।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তিলাওয়াত করেন ক্লাবের সদস্য রোটা. সাদেকুজ্জামান কাঞ্চন মোল্লা। এ সময় ক্লাবের প্রেসিডেন্ট ইলেক্ট রোটা. মোঃ মোফাজ্জল হোসেন, সদস্য রোটা. কিশোর কুমার ঘোষ, রোটা. মনির হোসেন, রোটা. হেদায়েত উল্লাহসহ কলেজের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ, শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

তিনি আরো বলেন, ‘প্রথমত মনোস্তত্বের যে পরিবর্তন সেটা পুরুষের মনোভাব হোক বা নারীর মনোভাবই হোক সব ক্ষেত্রেই শিক্ষা হতে পারে প্রথম এবং প্রধান হাতিয়ার। এক্ষেত্রে নারীরাও হতে পারে প্রথম। কারন নারী নিজেই যদি সচেতন থাকতো, নারী নিজেই যদি বুঝতে না পারে প্রাকৃতিকভাবে তার ক্ষমতা কতটুকু এবং সামাজিকভাবে তার ক্ষমতা কতটুকু। নারী যদি মনে করে আমি সমাজে এসে সুধুমাত্র রান্না করার জন্য, সন্তানকে বা স্বামীকে সেবা করার জন্য, তাহলে তার পরিধিটা কতটুকু থাকবে। নারী যদি বুঝতে পারে আমার যতটুকু অনেক বিশাল, যা আমি দেখিনা তার বাহিরেও আমার, তখন সে নিজের শক্তিটুকু অনুভব করতে পারবে এবং সামাজিক যে অন্যয্যতা অসম্ভব সেগুলোর ক্ষেত্রে রুখে দাড়াতে পারেনা। তাই নারীশিক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

রোটারী ক্লাব অব মতলবের প্রেসিডেন্ট ও কলেজের উপাধ্যক্ষ রোটাঃ আফরোজা খাতুনের সভাপতিত্বে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন আন্তর্জাতিক রোটারী ডিস্ট্রিক্ট-৩২৮২-এর সাবেক লেফটেনেন্ট গভর্নর ও দৈনিক চাঁদপুর কণ্ঠের প্রধান সম্পাদক রোটাঃ কাজী শাহাদাত পিএইচএফ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রয়মনেন নেছা মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ শফিকুল ইসলাম।

অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর রোটারী ক্লাবের ডিরেক্টর (কমিউনিটি সার্ভিস) ও দৈনিক ইলশেপাড়ের ভারপ্রাপ্ত সম্পাদক রোটা. মাহবুবুর রহমান সুমন এমপিএইচএফ, কলেজের গভর্নিং বডির সদস্য দেওয়ান রেজাউল করিম এবং রোটারী ক্লাব অব মতলবের জয়েন্ট সেক্রেটারী রোটা. শ্যামল চন্দ্র দাস। অনুষ্ঠানের শুরুতে অতিথিদেরকে পরিচয় করান রোটারী ক্লাব অব মতলবের সার্জেন্ট এট আর্মস রোটা. মাহফুজ মল্লিক, স্বাগত বক্তব্য রাখেন ক্লাবের ডিরেক্টর (কমিউনিটি সার্ভিস) রোটা. উত্তম কুমার ঘোষ। অনুষ্ঠান শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন ক্লাবের সেক্রেটারী রোটা. গোলাম সারওয়ার সেলিম। রোটারী প্রত্যয় পাঠ করেন ক্লাবের ট্রেজারার রোটা. রেদওয়ান আহমেদ জাকির। পরে কলেজ প্রাঙ্গনে ফলদ চারা রোপন করেন অতিথিবৃন্দ।

প্রতিবেদক:মাহফুজ মল্লিক
০৮ অক্টোবর,২০১৮

Leave a Reply