Home / চাঁদপুর / ‘আমাদের ইলিশ সম্পদের পূর্বের রূপ ফিরিয়ে আনতে হবে’
ইলিশ

‘আমাদের ইলিশ সম্পদের পূর্বের রূপ ফিরিয়ে আনতে হবে’

চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের ১৫তম জাতীয় ইলিশ উৎসবের ষষ্ঠদিনের আয়োজন অনুষ্ঠিত হয়েছে। ২০ সেপ্টেম্বর বুধবার সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমিতে গোলটেবিল বৈঠক ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। গোলটেবিল বৈঠকে মুখ্য আলোচকের বক্তব্য রাখেন স্বাধীনতা পদক প্রাপ্ত নারী মুক্তিযুদ্ধা ও স্বস্হ্য অধিদপ্তরের (অব) সাবেক মহা পরিচালক ডা. সৈয়দা বদরুন নাহার চৌধুরী।

চতুরঙ্গের উপদেষ্টা ডা. পীযুষ কান্তি বড়ুয়া সভাপতিত্বে আলোচকের বক্তব্য রাখেন, এনএসআই চাঁদপুরের উপ পরিচালক শাহ আরমান, ইলিশ উৎসবের আহ্বায়ক কাজী শাহাদাত, সংগঠনের চেয়ারম্যান অ্যাড. বিণয় ভূষণ মজুমদার, আপনের উপদেষ্টা ও বিশিষ্ট লেখক রোটারিয়ান ডা. মাসুদ হাসান, সংস্কৃতিকসেবী পরেশ মালাকার। স্বাগত বক্তব্য রাখেন চাঁদপুর সাংস্কৃতিক চর্চা কেন্দ্রের সভাপতি শহীদ পাটোয়ারী। সঞ্চালনা করেন উৎসবের রূপকার হারুন আল রশিদ।

ডা. বদরুনন্নাহার চৌধুরী বলেন, যে করেই হোক আমাদের ইলিশ সম্পদের পূর্বের রূপ ফিরিয়ে আনতে হবে। সচেতনতা যদি আসে তাহলে যেমনি রোগ বালাই থেকে ঔষধের মাধ্যমে মুক্তি পাওয়া যায়। তেমমনি সচেতনতা বৃদ্ধি করতে পারলে  ইলিশ সম্পদ রক্ষা করতে যাবে। আমরা অভিযান চলাকালে আড়াই মাস ইলিশ মাছ কিনবো না, বাসায় আনলে আসরা গৃহিনীরা রান্না করবো না। সচেতনতার মাধ্যমে নারীরা যদি এর প্রতিবাদ করে তাহলে ও ইলিশ সম্পদ রক্ষা করতে পারবে সবাই।

এর আগে আমরা আলোকিত নারী সংগঠনের সদস্যরা ইলিশ রেসিপি তৈরি করে প্রদর্শন করে। বিকাল থেকে সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগিত পরিবেশন করে তম্ময় রক্ষীত, কাজী কাবিশা,ফয়সাল রশিদ শাওন, প্লাবন ভট্টাচার্য, হারুন আল রশিদ, এমএইচ বাতেন, স্বজল, মুন্না ঘোষ, মৃণাল সরকার, জয়ন্তী পার। এছাড়া নারায়নগঞ্জ হাওয়াইয়ান গিটার পরিষদ এবং ঢাকা রিপন ডান্স টিমের নৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হয়।

প্রতিবেদক: আশিক বিন রহিম,২০ সেপ্টেম্বর ২০২৩