৬০ হাজার মে. টন সার আমদানির অনুমোদন

সরকার দেশের চাহিদা মেটাতে দুটি পৃথক প্রস্তাবে ৬০ হাজার মেট্রিক টন বাল্ক প্রিল্ড ইউরিয়া এবং গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির অনুমোদন দিয়েছে।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রী সভা কমিটির (সিসিজিপি) এ বছরের ২৯তম বৈঠকে সার আমদানির দুটি প্রস্তাবসহ মোট ৪টি প্রস্তাবে অনুমোদন দেয়া হয়। কমিটির সভাপতি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা এই ভার্চুয়াল বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠকের পরে এক ব্রিফিংয়ে অর্থমন্ত্রী এ কথা জানান।

তিনি বলেন, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) মাধ্যমে কাতারের কোম্পানি মোন্তাজাত থেকে রাষ্ট্রীয় চুক্তির আওতায় দ্বিতীয় লটে ৩০ হাজার মেট্রিক টন প্রিল্ড ইউরিয়া সার আমদানির অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ১১৭ কোটি ৬৬ লাখ টাকা।

কামাল বলেন,‘সৌদি আরবের বেসিক ইন্ডাস্ট্রিজ করপোরেশন (এসএবিআইসি) থেকে বিসিআইসি’র অপর ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার কেনার প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ১১৭ কোটি ৪৪ লাখ টাকা।’

তিনি বলেন,‘বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি থেকে ১শ ওয়াট সক্ষমতার ৪০ হাজার হোম সোলার সিস্টেম এবং ৩২০ ওয়াট সক্ষমতার ২ হাজার ৫শ সোলার কমিউনিটি সিস্টেম কেনার জন্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের এক প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এতে ব্যয় হবে ২০৪ কোটি ৩৩ লাখ টাকা।’

আজকের বৈঠকে জাতীয় কারিকুলাম এবং টেক্সটবুক বোর্ডের (এনসিটিবি) অপর এক প্রস্তাবে বিভিন্ন শ্রেনীর শিক্ষার্থীদের জন্য ৬ টি দরদাতা প্রতিষ্ঠানের কাছ থেকে প্রায় ১ কোটি ৬৮ লাখ ৩০ হাজার ৯৭১ কপি পাঠ্যপুস্তক ছাপা,বাঁধাই ও সরবরাহ প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ৫৯ কোটি ৩৭ লাখ টাকা।

ভার্চুয়াল ব্রিফিংয়ে মন্ত্রী পরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো.শামসুল আরেফিন বলেন,২৫-৩১ অক্টোবর, ২০২১ আদমশুমারির জন্য তথ্য ও ডাটা সংগ্রহে পপুলেশন অ্যান্ড হাউজিং সেনসাস ২০২১ প্রকল্পের অধীনে ট্যাবলেট ফর সিএপিআই’র মেইন সেনসাস প্যাকেজের জন্য প্রায় ৩ লাখ ৯৫ হাজার ট্যাব সংগ্রহে পুনরায় দরপত্রের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বার্তা কক্ষ , ২৬ আগস্ট ২০২১
এজি

Share