চাঁদপুরে আবহাওয়া অফিস ঘিরে বহুতল ভবন, সঠিক পূর্বাভাসের শঙ্কা

চাঁদপুরে আবহাওয়া অফিস ঘিরে গড়ে উঠছে বহুতল ভবন। সরকারি বিধিনিষেধ তােয়াক্কা করছে না ভবন মালিকরা। এমনকি আবহাওয়া অফিস থেকে পাঠানাে নােটিশও তারা রিসিভ করছে না। এতে ভবিষ্যতে চাঁদপুরে আবহাওয়ার সঠিক পূর্বাভাস পাওয়া নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, সরকার তথা আবহাওয়া পর্যবেক্ষণের স্বার্থে আবহাওয়া। আইনের চতুর্থ অধ্যায়ের ১৫(২) ধারায় উল্লেখ রয়েছে আবহাওয়া অফিসের সীমানা প্রাচীর হতে একশ’ মিটারের মধ্যে সুউচ্চ স্থাপনা (৩০-৩৫ ফুট) এর উপরে নির্মাণ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। অথচ চাঁদপুর শহরের ১০ নং ওয়ার্ডের প্রতাপসাহা রোডে অবস্থিত আবহাওয়া পর্যবেক্ষণাগারটি ধীরে ধীরে ভবনের আড়ালে পড়ে যাচ্ছে।

চাঁদপুর আবহাওয়া অফিস ঘিরে বহুতল ভবন

সরোজমিনে গিয়ে দেখা যায়, ইতোমধ্যে আবহাওয়া ভবনের পশ্চিম পাশে গড়ে উঠেছে পাঁচতলা বিশিষ্ট ভবন। পশ্চিম পাশে নতুন করে আরও একটি ভবন উঠছে। ইতােমধ্যে চতুর্থ তলার ছাদ ঢালাই হয়েছে। পঞ্চম তলার জন্যে পিলার তৈরি করা হচ্ছে।

এমতাবস্থায় চাঁদপুর আবহাওয়া অফিস থেকে বিভিন্নভাবে এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অনুরােধ জানালেও কাজের কাজ কিছুই হচ্ছে না। শুধু তাই নয়, বিষয়টি অবগত ও ব্যবস্থা নেওয়ার জন্য চাঁদপুর আবহাওয়া পর্যবেক্ষণাগার এর অফিসার ইনচার্জ শাহ মুহাম্মদ শােয়েব চিঠি দিয়ে বেশ কয়েকটি দফতরকে অবগত করেন।

অপরদিকে চলতি বছরের আগস্ট, শহরের গাঙ্গুলী পাড়ার রােজিনা আক্তারকে নােটিশ করা হয়। যার অনুলিপি বাংলাদেশ আবহাওয়ার অধিদফতর, চাঁদপুরের জেলা প্রশাসক, চাঁদপুর পৌরসভার মেয়র ও আবহাওয়া ও ভূ-প্রাকৃতিক কেন্দ্র আগ্রাবাদ চট্টগ্রাম এর উপ-পরিচালক বরাবরে পাঠানাে হয়।

এ বিষয়ে চাঁদপুর আবহাওয়া পর্যবেক্ষণাগার এর অফিসার ইনচার্জ শাহ মুহাম্মদ শােয়েব চাঁদপুর টাইমসকে বলেন, ‘অতি গুরুত্বপূর্ণ উপকূলীয় জেলা চাঁদপুরে আবহাওয়া পূর্বাভাস ব্যাহত হবে। স্থানীয় প্রশাসন উক্ত বিষয়টি সম্পর্কে অবগত আছেন এবং তা যেন গুরুত্বের সহিত আমলে নেন।’

সিনিয়ির স্টাফ করেসপন্ডেট, ২৩ সেপ্টেম্বর ২০২১

Share