Home / আন্তর্জাতিক / আপনিই এখন লক্ষ্য : আইএসকে ওবামা
আপনিই এখন লক্ষ্য : আইএসকে ওবামা

আপনিই এখন লক্ষ্য : আইএসকে ওবামা

নতুন করে আরো কঠিনভাবে ইসলামিক জঙ্গি গোষ্ঠী আইএসকে ধ্বংস করার দৃঢ় সংকল্প ব্যক্ত করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। শুধু তাই নয় আইএস নেতাদের হত্যা করে মধ্যপ্রাচ্য ভূখণ্ডকে পুণরায় উদ্ধার করার প্রতিশ্রুতিও ব্যক্ত করেছেন তিনি। সোমবার সেনাবাহিনীর কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে এক বিবৃতিতে এই প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন ওবামা।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্র বাহিনী ইসলামিক স্টেটের বিরুদ্ধে ইরাক ও সিরিয়ায় যুদ্ধ করে যাচ্ছে। তারা জঙ্গিদের সমূলে উৎপাটন করবে বলে তীক্ষ্ণ ও জোরালো কণ্ঠে ঘোষণা দিয়েছেন ওবামা।

সান বার্নারডিনোতে আইএসের হামলাকে কেন্দ্র করে ওবামার কৌশলগত দক্ষতা নিয়ে প্রশ্ন ওঠেছে। এ বিষয়ে ওবামা বলেন, ‘আমরা তাদেরকে আগের চেয়েও বেশি কঠিনভাবে আঘাত করব। বিশ্বে আইএসের প্রচারকে ধ্বংস করব।’

মার্কিন জোটের বিমান হামলায় আইএসের বেশ কয়েকজন নেতা নিহত হওয়ার ঘটনায় জঙ্গিদের সতর্ক হতে বলেছেন ওবামা।

আইএসের শীর্ষ নেতাদের তালিকা রয়েছে যুক্তরাষ্ট্রের কাছে। সেই তালিকা ধরেই তাদের হত্যা করা হচ্ছে বলে জানিয়েছেন ওবামা। এ বিষয়ে তিনি বলেন, ‘আইএস নেতাদের পালানোর পথ বন্ধ। যত চেষ্টাই করুক না কেন তারা লুকিয়ে থাকতে পারবে না। তাদের প্রত্যেকের কাছেই আমাদের বার্তা এখন আপনিই পরবর্তী লক্ষ্য।’

ইসলামিক স্টেটের বিষয়ে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ এবং বৃহত্তর সন্ত্রাসী হুমকির বিষয়ে ওবামা যে পথ অবলম্বণ করছেন তা পছন্দ করেন না দেশটির প্রায় ৬০ ভাগ মানুষ। এ কারণেই নিজের তীব্র বক্তব্যের মাধ্যমে ইসলামিক জঙ্গি সংগঠনগুলোর বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান জানিয়ে দেশটির জনগণকে আশ্বস্ত করেছেন ওবামা। এমনটাই ধারণা করছেন বিশ্লেষকরা।
নিউজ ডেস্ক ।। ।। আপডেট : ০১:২৯ পিএম, ১৫ ডিসেম্বর ২০১৫, মঙ্গলবার

ডিএইচ